দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের আশঙ্কায় জরুরি বৈঠকে মুখ্যসচিব

ভোটের উত্তাপ ছাপিয়ে মাথা তুলছে তাপমাত্রার পারদ। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের মতো পরিস্থিতির আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। এই পূর্বাভাসকে মাথায় রেখে রাজ্য সরকার সবরকম আগাম সর্তকতা মূলক ব্যবস্থা নিচ্ছে। জল সংকট মোকাবিলা-সহ বিভিন্ন বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করতে মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা মঙ্গলবার নবান্নে সব জেলাশাসক ও জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের আধিকারিকদের সঙ্গে ভার্চুয়ালি এক উচ্চপর্যায়ের বৈঠক করেন। যে সব গ্রামে গরম পড়লেই জলের সমস্যা দেখা দেয়, যে সব এলাকায় এখনও নলবাহিত পানীয় জল পৌঁছয়নি, সেই সব এলাকার দিকে বিশেষ নজর দিতে বলা হয়েছে এই বৈঠক থেকে।

নবান্নের নির্দেশ, প্রয়োজনে পানীয় জলের গাড়ি পাঠাতে হবে সেই এলাকায়। পানীয় জলের গাড়ি পাঠানোর সমস্যা থাকলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের পানীয় জলের পাউচ প্যাকেট পর্যাপ্ত পরিমানে মজুত রাখতে হবে। এছাড়া প্রতিটি জেলার কন্ট্রোল রুমকেও সতর্ক থাকতে বলার পাশাপাশি প্রয়োজনীয় সমস্ত রকম ব্যবস্থা নিতে বলা হয়েছে। সরকারি কর্মী যারা নির্বাচনের কাজে ব্যস্ত রয়েছেন, তারাও যেন প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করেন, এই বার্তা দিয়েছে নবান্ন। হাওয়া অফিস ইতিমধ্যেই সকাল ১১ টা থেকে বিকেল চারটে পর্যন্ত রোদে না থাকার পরামর্শ দিয়েছে। পাশাপাশি শিশুদের ও বয়স্কদের প্রতি বিশেষ নজর রাখার জন্য স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে সাধারণ মানুষকে অবহিত করার ব্যবস্থা করার কথা বলা হয়েছে। পরিস্থিতি যাই হোক না কেন, সব রকম অবস্থার জন্যই যাতে প্রশাসন প্রস্তুত থাকে সেই নির্দেশ মঙ্গলবারের এই বৈঠক থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গের আট জেলায় আগামী কয়েকদিনের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। মূলত পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার একাধিক এলাকায় তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছুঁতে পারে বা তা ছাড়িয়ে যেতে পারে বলে পূর্বাভাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 9 =