প্রধানমন্ত্রীর বাসভবনে চেস চ্যাম্পিয়নরা, দাবাও খেললেন মোদী

দাবায় ইতিহাস গড়েছে ভারত। একটা সময় ভারতীয় দাবা প্রসঙ্গ উঠলে বিশ্বনাথন আনন্দের কথাই বারবার বলতে হত। এখন তাঁর ‘সন্তান’রাও বড় হয়ে উঠেছেন। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে ইতিহাস গড়েছেন ভারতের দাবাডুরা। ভারতীয় ক্রীড়াক্ষেত্রে উৎসবের মেজাজ। বুধবার সেই উৎসব কয়েক গুণ বেড়ে গেল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে তাঁর বাসভবনে ভারতীয় দাবার রত্ন-রা। বিস্তারিত রইল এই প্রতিবেদনে।

বুদাপেস্টে চেস অলিম্পিয়াডে ভারতীয় পুরুষ ও মহিলা উভয় দলই সোনা জিতেছে। বিশ্বের তৃতীয় দেশ হিসেবে নজির ভারতের। এর আগে চেস অলিম্পিয়াডের এক সংস্করণে মাত্র দু-দেশই জোড়া সোনা জিতেছিল। সেই তালিকায় যোগ হল ভারতের নামও। ইতিহাস গড়ার কারিগররা বুধবার প্রধানমন্ত্রীর বাসভবনে দেখা করেন। নজির গড়ার পর সোশ্যাল মিডিয়ায় টিমের সকলকেই শুভেচ্ছা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। এ বার সামনাসামনি তাঁদের শুভেচ্ছা জানালেন।

ভারতের চ্যাম্পিয়ন পুরুষ দাবা টিমের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য বিদিত গুজরাটির কাছে সুযোগ ছিল আজারবাইজানের টুর্নামেন্টে নামা এবং খেতাব ধরে রাখার। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার এই সুযোগ ছাড়তে চাননি বিদিত। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে আপ্লুত এরিগাইসি, প্রজ্ঞানন্দ, বৈশালি, হরিকা দ্রোণাভলি, তানিয়া সচদেবরা। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী তাঁদের সঙ্গে দাবা খেলায়ও মেতে ওঠেন।

এর আগে প্যারিস অলিম্পিক এবং প্যারালিম্পিক টিমের সদস্যদেরও বাসভবনে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। শুধু তাই নয়, ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলেরও এই সুযোগ হয়েছিল। বিরাট-রোহিতদের সঙ্গে দীর্ঘ সময় কাটিয়েছিলেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =