বিহারে পালাবদল, এনডিএ-র হাত ছাড়লেন নীতীশ, দিলেন ইস্তফা, মহাজোটের নেতা হবেন তিনিই

বিহারের মুখ্যমন্ত্রীর পর থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার (Nitish Kumar)। দিন দুই আগে বিহারের রাজনীতিতে যে জল্পনা শুরু হয়েছিল, সেটাই সত্যি হল। মঙ্গলবার রাজ্যপাল ফাগু চৌহানের কাছে নিজের ইস্তফাপত্র দিয়ে দিয়েছেন নীতীশ। অর্থাৎ বিহারে সরকারিভাবে এনডিএ (NDA) জোটের হাত ছাড়লেন নীতীশ। তবে পালাবদলে বিহারের নেতা হবেন নীতীশই। এনডিএ ছেড়ে এবার যে মহাজোটের পথে যাচ্ছে জেডিইউ তার শরিক হবে আরজেডি, কংগ্রেস, সিপিআইএমএল, সিপিআই, সিপিএমের মত দল।

ইস্তফা দেওয়ার পরই সোজা তেজস্বী যাদব এবং রাবড়ি দেবীর বাসভবনে চলে গিয়েছেন নীতীশ। সেখানেই নতুন সরকার গঠন নিয়ে চূড়ান্ত আলোচনা হয়েছে বলে সূত্রের দাবি।
ইস্তফা দেওয়ার পর বিহারের বিদায়ী মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তাঁর দলের সব সাংসদ এবং বিধায়ক একযোগে এনডিএ ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রথম বিহার সংকট নিয়ে সরকারিভাবে মুখ খুললেন তিনি। নীতীশ পদত্যাগ করার অর্থ তাঁর গোটা মন্ত্রিসভা ভেঙে গেল। এই মন্ত্রিসভায় ১৬ জন বিজেপির (BJP) মন্ত্রীও ছিলেন। তাঁরাও পদ হারালেন। বিজেপির তরফে এ নিয়ে এখনও সরকারিভাবে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

ইতিমধ্যেই আরজেডি (RJD), জেডিইউ এবং কংগ্রেসের (Congress) মধ্যে সরকার গঠন নিয়ে প্রাথমিক আলোচনা সারা হয়ে গিয়েছে। শোনা যাচ্ছে নতুন সরকার গঠনের ফর্মুলাও তৈরি হয়ে গিয়েছে। নতুন ফর্মুলা অনুযায়ী, নীতীশের দল জেডিইউয়ের হাতেই থাকবে মুখ্যমন্ত্রিত্ব। অর্থাৎ নীতীশ ফের মুখ্যমন্ত্রী হবেন। এবারে মহাজোটের হয়ে। সূত্রের দাবি, শীঘ্রই ফের শপথ নেবেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 9 =