অনশন আন্দোলনে অসুস্থ মেডিক্যালের পড়ুয়া, হাসপাতাল গিয়ে বোঝানোর চেষ্টা চন্দ্রিমা ভট্টাচার্যর

কলকাতা: ২২ ডিসেম্বর ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে বৃহস্পতিবার থেকে অনশন করছেন মেডিক্যাল কলেজের ৫ পড়ুয়া। শনিবার স্বাস্থ্যসচিব এসে এ নিয়ে কথা বললেও মেটেনি সমস্যা। ৯৫ ঘণ্টারও বেশি সময় ধরে অনশন চলাকালীন হঠাৎ অসুস্থ হয়ে পড়েন এক কলেজপড়ুয়া। তাঁর নাম ঋতম মুখোপাধ্যায়। অসুস্থ বোধ করায় হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে নিয়ে যাওয়া হয় ঋতমকে। রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়ার কারণে তিনি অসুস্থ হয়ে পড়েন বলে হাসপাতালের তরফে জানানো হয়েছে। অসুস্থ পড়ুয়াকে স্যালাইন দেওয়া হয়। চিকিৎসার পর স্থিতিশীল অবস্থায় রয়েছেন ঋতম। ছাত্রদের পাশে দাঁড়াতে কনভেনশনের ডাক দিয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকদের একাংশ। হাসপাতালের ভিতর এই কনভেনশন হবে বলে জানা গিয়েছে।

এই খবর পাওয়ার পরই আন্দোলনরত চিকিৎসক পড়ুয়াদের বোঝাতে মেডিক্যাল কলেজে পৌঁছে যান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। মুখ্যমন্ত্রীর নির্দেশে কলকাতা মেডিক্যাল কলেজে এসেছেন বলে জানান চন্দ্রিমা। আন্দোলনকারীদের সঙ্গে দেখা করে অনশন তুলে নিতে অনুরোধ করেছেন তিনি। আশ্বাস দিয়েছেন ছাত্র সংসদ নির্বাচনের ব্যাপারেও। যদিও ২২ তারিখের বিষয়ে প্রতিশ্রুতি দিতে পারেননি তিনি। তবে ২২ ডিসেম্বর ছাত্রভোটের দাবিতে অনড় আন্দোলনকারী পড়ুয়ারা। কলকাতা মেডিক্যাল কলেজের আন্দোলনরত পড়ুয়াদের পাশে দাঁড়াতে কনভেনশনের ডাক দিয়েছেন চিকিৎসকদের একাংশ। আন্দোলনকারী পড়ুয়ারাও মঙ্গলবার নাগরিক মিছিলের ডাক দিয়েছেন।

ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে সোমবার দুপুর থেকে ঘেরাও করা হয়েছিল অধ‌্যক্ষ-সহ একাধিক বিভাগের বিভাগীয় প্রধানদের। মঙ্গলবার কলকাতা মেডিক‌্যাল কলেজের চিকিৎসা পরিষেবায় বিঘ্নিত হয়। এদিকে নিজেদের দাবিতে অনড় অন্দোলনকারীরা। টানা ৫ দিন ধরে অনশন চালিয়ে যাচ্ছেন তাঁরা।

মঙ্গলবার কলকাতা মেডিক্যাল কলেজের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য ভবনে বৈঠক হওয়ার কথা। সেই বৈঠকে আলোচনার পর কোনও সমাধান পাওয়া যাবে কি না, সে দিকেই তাকিয়ে রয়েছেন চিকিৎসক এবং আন্দোলনরত পড়ুয়ারা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 3 =