শুক্রবার ঝড় বৃষ্টির সম্ভাবনা কলকাতাতেও

বৃহস্পতিবার উত্তরবঙ্গে শিলাবৃষ্টি আর শুক্রবার দক্ষিণবঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনা। হতে পারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিও, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইবে রাজ্যের সব জেলাতেই । বিক্ষিপ্তভাবে দু এক জায়গায় হতে পারে কালবৈশাখী। একই সঙ্গে এও জানানো হয়েছে
পাঁচ জেলায় ঝড়-বৃষ্টি সঙ্গে শিলাবৃষ্টিও হতে পারে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে ঝড় বৃষ্টির পরিমাণ বেশি থাকবে। বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হবে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া। মালদা এবং দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে বইবে দমকা ঝড়ো হওয়া।

এদিকে দক্ষিণবঙ্গে জ্রবিদ্যুৎ সহ বৃষ্টির হওয়ার সম্ভাবনার কথাই জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে। সঙ্গে দমকা ঝড়ো হাওয়া ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে বওয়ার সম্ভবনাও রয়েছে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে শিলা বৃষ্টির আশঙ্কা।
বৃহস্পতি ও শুক্রবার ১৬ ও ১৭ ই মার্চ বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইবে ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে।
এদিকে উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থানে। একটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু থেকে কঙ্কন পর্যন্ত কর্নাটকের উপর দিয়ে। সক্রিয় অক্ষরেখা একটি রয়েছে উত্তরবঙ্গ থেকে দক্ষিণ ওড়িশা পর্যন্ত যেটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের উপর দিয়ে গেছে।

বৃহস্পতিবার কলকাতায় মূলত মেঘলা আকাশ। বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৫ থেকে ৮৮ শতাংশ।

এদিকে ভিন রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো হওয়া বইবে বলে জানানো হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। এই হাওয়ার বেগ থাকবে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায়। এদিকে জম্মু-কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান, হিমাচল প্রদেশ, এবং উত্তরাখণ্ডের মধ্যে হিমাচল প্রদেশে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় শিলাবৃষ্টির সম্ভাবনা।
রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো হওয়া হইবে গুজরাত, মহারাষ্ট্র মধ্যপ্রদেশ এবং ছত্রিশগড় এলাকায়। এছাড়াও পূর্ব ভারত ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি সঙ্গে দমকা ঝড় হওয়ার সম্ভাবনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − 3 =