বাড়ছে কোভিড সংক্রমণ, কপালে ভাঁজ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের

ভ্যাকসিনেশনের পর অনেকটাই নিয়ন্ত্রণে এসেছিল দেশ জুড়ে কোভিড সংক্রমণ। তবে গত কয়েক দিনের পরিসংখ্যান কপালে ভাঁজ ফেলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। গত ২৪ ঘণ্টাতেই আক্রান্তের সংখ্যা প্রায় ১৬০০, এমনটাই খবর স্বাস্থ্যমন্ত্রক সূত্রে। যা গত ১৪৬ দিনে সর্বোচ্চ। সঙ্গে সমানুপাতিক হারে বাড়ছে অ্যাকটিভ কেসও। গত বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছিল, ওমিক্রনের সাবভ্যারিয়েন্ট এক্সবিবি ১.১৬ বর্তমানে দাপট দেখাচ্ছে।
শনিবার স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে যে রিপোর্ট সামনে আনা হয়েছে তাতে দেশে গত ২৪ ঘণ্টা অর্থাৎ শুক্র থেকে শনিবার সকাল পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়েছেন ১৫৯০ জন। এর ফলে দেশের মোট সংক্রমিতের সংখ্যা হল ৪ কোটি ৪১ লক্ষ ৬২ হাজার ৮৩২ জন। পাশাপাশি অ্যাকটিভ কেসের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৬০১-এ। গত একদিনে কোভিডের কবলে পড়ে প্রাণ গেছে ছ’জনের। এর মধ্যে মহারাষ্ট্রের মৃত্যু হয়েছে তিনজনের। বাকি তিনজন কর্ণাটক, রাজস্থান ও উত্তরাখণ্ডের বাসিন্দা বলেই জানা গেছে। তবে স্বস্তির খবর একটাই। কোভিডে সুস্থতার হার ৯৮.৭৯ শতাংশ।আরও একটা গুরুত্বপূর্ণ ঘটনা হল এই সংক্রমণে কোভিড আক্রান্তদের হাসপাতালে ভর্তির সংখ্যা সে ভাবে উল্লেখযোগ্য ভাবে বাড়েনি। কিন্তু এই পরিসংখ্যানেই স্পষ্ট, যে কোভিডকে আর উপেক্ষা করা যাবে না।
এদিকে স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে তাতে এও বলা হয়েছে যে, এখনও পর্যন্ত দেশে ২২০.৬৫ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। অ্যাডিনো বাইরাস সংক্রমণ ও ইনফ্লুয়েঞ্জার মধ্যেই নতুন করে এই কোভিড ফের মাথাচাড়া দেওয়ায় বাড়ানো হয়েছে টেস্টিংয়ের সংখ্য়াও। যাতে দ্রুত কোভিড চিহ্নিত করে চিকিৎসার ব্যবস্থা করা যায়। গত ২৪ ঘণ্টা অর্থাৎ শুক্র থেকে শনিবার সকাল পর্যন্ত প্রায় ১ লক্ষ ২০ হাজার নমুনা পরীক্ষা হয়েছে। ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × one =