ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিনকে ছাড়পত্র দিল কেন্দ্র

ভারত বায়োটেকের (Bharat Biotech) তৈরি ন্যাজাল ভ্যাকসিন বা নাক দিয়ে নেওয়ার উপযুক্ত করোনা টিকাকে (COVID vaccine) ছাড়পত্র দিল সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন বা CDSCO। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) টুইট করে এই খবর সকলকে জানিয়েছেন।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আপৎকালীন পরিস্থিতিতে ১৮ বছরের ঊর্ধ্বে প্রাথমিক প্রতিরোধকারী হিসেবে এই টিকা দেওয়া হবে। স্বাস্থ্যমন্ত্রী টুইটারে আরেকটি পোস্টে লিখেছেন, ‘এই পদক্ষেপ অতিমারির বিরুদ্ধে আমাদের সম্মিলিত লড়াইকে আরও শক্তিশালী করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে বিজ্ঞান, মানব সম্পদ, গবেষণা ও উন্নয়নের শক্তিকে কাজে লাগিয়েছে। ‘সব কা প্রয়াস’ এবং বিজ্ঞান চালিত পদ্ধতির সাহায্যেই আমরা করোনাকে হারাতে পারব।’

বিবিভি-১৫৪ এর অনাক্রম্যতা ও নিরাপদ ব্যবহারের বিষয়ে কোভ্যাক্সিনের সঙ্গে তুলনা করে দেখার জন্য তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে অনুমোদন দেয়। গত সপ্তাহে এই বিষয়ে বিশেষজ্ঞ কমিটি ভারত বায়োটেকের ইন্ট্রান্যাসাল কোভিড-১৯ ভ্যাকসিনের জরুরি ভিত্তিতে ব্যবহারের প্রস্তাব দেয়। ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণা ইল্লা জানিয়েছিলেন, এই ভ্যাকসিন প্রয়োগের ফলে এখনও পর্যন্ত কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা দেখা যায়নি।

করোনা যুদ্ধে দেশকে আরও এগিয়ে দিতে টিকাকরণ (Vaccination) চলছে জোরকদমে। ২১৩ কোটি ৭২ লক্ষের বেশি ডোজ দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় যদিও টিকাকরণের হার খানিকটা কম। একদিনে ১৯ লক্ষ ৯৩ হাজার ৬৭০ ডোজ পেয়েছেন দেশবাসী। চলছে বয়স্ক ও ১৮ বছরের ঊর্ধ্বদের বুস্টার ও প্রিকশন ডোজ দেওয়ার কাজ। পুজোর মধ্যে তা শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে কেন্দ্রের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + twenty =