দশম ও দ্বাদশের প্রশ্ন ফাঁসের গুজব নিয়ে হুঁশিয়ারি সিবিএসসি-র

সিবিএসই-র ২০২৩ সালের দশম ও দ্বাদশের পরীক্ষা শুরু হতেই  ছড়াল ভুয়ো তথ্য। গত ১৫ ফেব্রুয়ারি থেকে সিবিএসই বোর্ডের দুটি ক্লাসের পরীক্ষা শুরু হয়। এরই মাঝে সোশ্যাল মিডিয়ায় দশম ও দ্বাদশের পরীক্ষার প্রশ্ন ফাঁস নিয়ে ছড়ায়  এক ভুয়ো খবর। আর এই ভুয়ো খবর ছড়ানো নিয়ে এবার সতর্ক করা হল সিবিএসই বোর্ডের তরফ থেকে। একইসঙ্গে এও হুঁশিয়ারি দেওযা হয় যে প্রশ্ন ফাঁস নিয়ে যারা গুজব ছড়াচ্ছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও কড়া সতর্ক বার্তা দিয়েছে বোর্ড। সিবিএসই সূত্রে খবর, দেশ জুড়ে দুটি ক্লাসের ৭২৫০ টি পরীক্ষাকেন্দ্রে ১৯১ টি বিষয়ে থিওরি পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষার প্রায় ১৩ দিনের মাথায় সোমবার প্রশ্নপত্র ফাঁসের ভুয়ো খবর নিয়ে বিজ্ঞপ্তি জারি করে সিবিএসই বোর্ড।

সোমবার সিবিএসই-র জারি করা বিজ্ঞপ্তিতে এও জানানো হয়, কিছু অসাধু মানুষ ইউটিউব, ফেসবুক, টুইটার এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রশ্ন ফাঁস কিংবা ২০২৩ সালের পরীক্ষার প্রশ্নপত্র পাওয়ার দাবি নিয়ে নিয়মিত গুজব ছড়াচ্ছে। সংশ্লিষ্ট অসাধু ব্যক্তি, গোষ্ঠী এবং এজেন্সিগুলি অর্থের বিনিময়ে ছাত্রছাত্রী এবং অভিভাবকদের প্রভাবিত করছে। যা শিক্ষার্থী এবং জনসাধারণের মধ্যে বিভ্রান্তি ও আতঙ্ক সৃষ্টি করছে। আর এই প্রসঙ্গে আইনি পদক্ষেপ নিতেও শুরু করেছে সিবিএসই বোর্ড। আইপিসি এবং আইটি অ্যাক্টের বিভিন্ন নিয়মে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ভুয়ো খবর ছড়ানোয় যুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য নিয়মিত সিবিএসই দিল্লি পুলিশ স্পেশাল সেল কে বিষয়টি জানাচ্ছে সিবিএসই। সেক্ষেত্রে ছাত্রছাত্রী এবং অভিভাবকদের ভুয়ো খবরে কান না দেওয়ার জন্য আবেদনও জানানো হয়।

প্রসঙ্গত, বেশ কয়েকদিন আগে ভুয়ো ওয়েবসাইটে টাকার বিনিময়ে পরীক্ষার্থীদের নমুনা প্রশ্নপত্র ডাউনলোড করার বিষয়েও সতর্ক করেছিল সিবিএসই বোর্ড। সেক্ষেত্রেও ভুয়ো ওয়েবসাইটে ছাত্রছাত্রী এবং অভিভাবকদের লিঙ্ক নিয়ে সজাগ থাকতে নির্দেশ দেওয়া হয়।সঙ্গে এও বলা হয়, নমুনা প্রশ্নপত্র শুধুমাত্র সিবিএসই-র অফিসিয়াল ওয়েবসাইট-এ রয়েছে। আর সেই প্রশ্নগুলি ডাউনলোড করার জন্য পরীক্ষার্থী কিংবা অভিভাবকদের থেকে কোনও ফি নেওয়া হবে না বলেই স্পষ্টভাবে এও জানানো হয়। প্রসঙ্গত, সিবিএসই বোর্ডের দশমের পরীক্ষা শেষ হবে আগামী ২১  মার্চ। অন্যদিকে, ৫ এপ্রিল শেষ হবে দ্বাদশের পরীক্ষা। এবছর প্রায় ৪০ লক্ষের কাছাকাছি পড়ুয়া দুটি ক্লাসের পরীক্ষা দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − 6 =