সি-টেট নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি সিবিএসই-র

সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট-অর্থাৎ সি টেট পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করল সিবিএসই। আগামী ৯ জানুয়ারি থেকে শুরু হচ্ছে এই সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট-২০২২। যা শেষ হবে আগামী ৭ ফেব্রুয়ারি।এই সমেয়র মধ্যে অন্য কোনও পরীক্ষা না নেওয়ার জন্য এনটিএ, ইউপিএসসি, এসএশসি এবং অন্যান্য পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকা কর্তৃপক্ষদের উদ্দেশ্যে নোটিস পাঠাল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। কারণ, সিবিএসই দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী,এই সি-টেট পরীক্ষার সঙ্গে যাতে অন্য কোনও পরীক্ষার দিন মিলে কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না করে সেই কারণেই বোর্ডের তরফে সংশ্লিষ্ট পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকা কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানানো হয়। প্রসঙ্গত, সিবিএসই প্রতি বছরই এই সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট পরিচালনা করে।

এদিনের সিবিএসই-র তরফ থেকে পাঠান বিজ্ঞপ্তিতে ডিরেক্টর ইউনিয়ন পাবলিক কমিশন অর্থাৎ ইউপিএসসি, স্টাফ সিলেকশন কমিশন বা এসএসসি,  ন্যাশানাল টেস্টিং এজেন্সি বা এনটিএ, ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন বা ইউজিসি, , রেলওয়ে বোর্ড, কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন, নাওভদয়া বিদ্যালয় সমিতি, কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস, ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ, , অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশনএবং অন্যান্য কর্তৃপক্ষকে বোর্ডের ডিরেক্টর-দের এই সি-টেট পরীক্ষার সময়ে অন্য কোনও পরীক্ষা না রাখার অনুরোধ জানানো হয়েছে বলেই সিবিএসএই সূত্রে খবর। প্রসঙ্গত, সিবিএসই সি-টেট পরীক্ষা হবে ২০২৩-এর  ৯, ১০,১১, ১২, ১৩, ১৭,১৮, ১৯, ২০, ২৩, ২৪, ২৫, ২৭, ২৮, ২৯,৩০ জানুয়ারি। পরীক্ষা রয়েছে ফেব্রুয়ারিতেও । ১, ২, ৩, ৪, ৬, ৭ ফেব্রুয়ারিতেও নেওযা হবে এই সি-টেট পরীক্ষা। পরীক্ষাটি সারা দেশের প্রায় ২১১ টি শহরে ২০ টি  টি ভাষায় নেওয়া হবে।

এখানে বলে রাখা শ্রেয়, সি-টেট এর দুটি পেপার থাকে।যাঁরা ক্লাস ওয়ান থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষকতা করতে চান তাঁদের পেপার ১ পরীক্ষা দিতে হবে এবং যে সকল পরীক্ষার্থী ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষকতা করতে চান তাঁদের পেপার ২ পরীক্ষায় বসতে হবে। আর একইসঙ্গে দুটি লেভেলের শিক্ষক-শিক্ষিকা হওয়ার জন্যে যে সকল প্রার্থী আবেদন করেছেন, তাঁধের পেপার-১ এবং পেপার-২  দু’টি পরীক্ষাই দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 2 =