ইডি-র পর সিবিআই অভিযান রাজ্যজুড়ে

ইডি-র পর এবার সিবিআই অভিযান। রবিবার সকাল প্রায় সকাল ৬ টা থেকেই বেরিয়ে পড়ে সিবিআই-এক একাধিক টিম। সোজা পৌঁছে যায় রাজ্যের বিভিন্ন জায়গায়। কলকাতা ও আশপাশের জেলা মিলিয়ে ১২ টি জায়গায় তল্লাশি চালানো হয় বলে সিবিআই সূত্রে খবর। যাঁদের বাড়িতে তল্লাশি চলছে সেই তালিকায় নাম রয়েছে রাজ্যের পুরমন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিম ও কামারহাটির বিধায়ক মদন মিত্রের বাড়িও। সিবিআই-এর তরফে জানানো হয়েছে, ডিপিএসসি অর্থাৎ জেলা প্রাথমিক শিক্ষা সংসদ ও পুরসভার নিয়োগ ঘিরে যে দুর্নীতির অভিযোগ সামনে এসেছে, তারই তদন্তে তল্লাশি চালানো হয়।

এদিকে সিবিআইয়ের তরফ থেকে জানানো হয়, মোট ১২ টি জায়গায় তল্লাশি চালানো হয়েছে এদিন। এর মধ্যে রয়েছে কলকাতা, কাঁচড়াপাড়া, ব্যারাকপুর, হালিশহর, দমদম, নর্থ দমদম, কৃষ্ণনগর, টাকি, কামারহাটি, চেতলা ও ভবানীপুর। কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী যে তদন্ত হচ্ছে, তার ভিত্তিতেই এই তল্লাশি চালানো হচ্ছে বলে দাবি সিবিআই-এর।

মূলত ডিপিএসসি অর্থাৎ জেলা প্রাথমিক শিক্ষা সংসদ ও পুরসভাগুলির নিয়োগের ক্ষেত্রে একটি বিশেষ সংস্থাকেই বরাত দেওয়া হত বলে অভিযোগ। নিয়োগের পরীক্ষার সব ব্যবস্থাও করত ও সংস্থা। ওএমআর শিট তৈরি, প্রিন্ট করা, স্ক্যান করা থেকে শুরু করে পরীক্ষার পর মেরিট লিস্ট তৈরি করার মতো কাজও ওই সংস্থাই করত। এই ঘটনায় নাম সামনে আসছে ওই সংস্থার ডিরেক্টর ও বেশ কয়েকজন নেতার। শুধু তাই নয়, এই সংস্থার মাধ্যমেই নিয়োগে বেনিয়ম হয়েছে। সেই অভিযোগের ভিত্তিতেই এই তল্লাশি চালানো হয় বলে সিবিআই সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 11 =