নিশীথ মামলায় রাজ্য পুলিশের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলে আদলতের দ্বারস্থ সিবিআই

এবার রাজ্য় পুলিশের বিরুদ্ধে আদালতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। রাজ্য পুলিশের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা ঠুকল তাঁরা। কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামানিকের কনভয়ে হামলার তদন্তেভার সিবিআইয়ের হাতে দিয়েছে হাইকোর্ট। এরই পাশাপাশি নথি হস্তান্তরের নির্দেশও দেওয়া হয়। কিন্তু এখনও সে নথি হাতে না পাওয়ায় রাজ্য পুলিশের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হল সিবিআই। এই ঘটনায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি শিবজ্ঞানমের দৃষ্টি আকর্ষণ করেন সিবিআই-এর আইনজীবী। সিবিআই-এর অভিযোগ, মামলার সমস্ত নথি হস্তান্তর করা হচ্ছে না। সব ক্ষেত্রে এই অসহযোগিতা কাম্য নয়। আদালত সূত্রে খবর, সিবিআই-কে মামলা দায়ের করার অনুমতি দেয় হাইকোর্ট।
নিশীথ প্রামাণিকের গাড়িতে হামলার ঘটনায় এর আগেও রাজ্যের কাছে রিপোর্ট তলব করে আদালত। মার্চ মাসের ৩১ তারিখেও হাইকোর্টের তৎকালীন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি অনন্যা বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চে সিবিআইয়ের অভিযোগ করে যে, এই মামলায় সিবিআইয়ের সঙ্গে কোনও সহযোগিতা করছে না রাজ্য পুলিশ। এদিন আরও একবার এই বিষয়টি উল্লেখ করা হয়।
এই মামলার শুনানিতেই রাজ্যের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে আদালত। ঘটনার দিন পুলিশ সুপার, জেলাশাসকের কী ভূমিকা ছিল তা জানতে সিবিআই তদন্তের আরজি জানানো হয়। শুনানি শেষে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ রাজ্যকে রিপোর্ট পেশ করতে নির্দেশ দেয়। এদিকে রিপোর্ট পেশ করে রাজ্য। এরপই বিজেপির দাবিকে মান্যতা দিয়েই নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলার ঘটনায় এদিন সিবিআই তদন্তের নির্দেশ দিল আদালত। এদিকে গত শুনানিতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানিয়েছিলেন, ডিভিশন বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য। তৎকালীন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব স্পষ্ট করে দিয়েছিলেন, যেহেতু এখনও পর্যন্ত কোনও স্থগিতাদেশ নেই, তাই এই আদালত চায় তাঁর নির্দেশকে মান্যতা দেওয়া হোক। কিন্তু তারপরও পরিস্থিতি বদলায়নি।
প্রসঙ্গত গত ২৫ ফেব্রুয়ারি কোচবিহারের দিনহাটায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলার অভিযোগ ওঠে। কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর গাড়ির কাচ ভাঙার পাশাপাশি, গুলি চালানো এবং বোমাবাজির অভিযোগ ওঠে। বিজেপি কর্মীদের বিরুদ্ধেও বুড়িরহাট অঞ্চলে তৃণমূল পার্টি অফিসে হামলা চালায় বলে অভিযোগ ওঠে। সেসময়ে পুলিশের বিরুদ্ধেও বিস্ফোরক অভিযোগ তোলেন নিশীথ প্রামাণিক। এদিনের এই ঘটনা প্রসঙ্গে নিশীথ প্রামাণিক জানান, ‘গাড়ি লক্ষ্য করে পুলিশ টিয়ার গ্যাসের শেল ছোড়ে।’ এরপর সিবিআই-এর নথি না দেওয়ার অভিযোগ। দুটি বিষয়ই রাজ্য পুলিশকে কাঠগড়ায় দাঁড় করাল আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − two =