মণিপুর হিংসায় সিবিআই তদন্তের মামলার শুনানি হবে গুয়াহাটি হাইকোর্টে

মণিপুরের হিংসা সংক্রান্ত যে মামলাগুলির তদন্ত সিবিআইয়ের হাতে রয়েছে, তার শুনানি হবে অসমের গুয়াহাটিতে। শুক্রবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ধৃতদের রিমান্ডে নেওয়া, হিংসায় অভিযুক্ত ব্যক্তি এবং সাক্ষীদের শুনানিও গুয়াহাটিতে হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত। তবে শারীরিক উপস্থিতির পাশাপাশি ভার্চুয়াল শুনানিও চলতে পারে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। এ জন্য প্রয়োজনীয় ইন্টারনেট পরিষেবার ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে মণিপুর সরকারকে।

প্রসঙ্গত, মণিপুরের কংপোকপিতে দুই মহিলাকে বিবস্ত্র করে রাস্তায় ঘোরানোর ঘটনার ভিডিও এবং গণধর্ষণের অভিযোগ নিয়ে গত ২০ জুলাই কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল সুপ্রিম কোর্ট। এর পরে গত ৮ অগস্ট মণিপুর হিংসার তদন্ত এবং হিংসার ফলে ক্ষতিগ্রস্তদের ত্রাণ ও পুনর্বাসনের উপর নজরদারির জন্য হাইকোর্টের তিন অবসরপ্রাপ্ত মহিলা বিচারপতিকে নিয়ে একটি কমিটি গড়েছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ।

মণিপুরে হিংসার ঘটনাগুলির তদন্তের জন্য চলতি মাসেই ২৯ জন মহিলা আধিকারিক-সহ মোট ৫৩ জন অফিসারকে নিয়ে ‘টিম’গড়েছে সিবিআই। তদন্তকারী দলে পর্যবেক্ষক হিসাবে রয়েছেন ডিআইজি স্তরের তিন জন মহিলা অফিসার। দু’জন অতিরিক্ত সুপার এবং ছ’জন ডেপুটি সুপার পদমর্যাদার মহিলা অফিসারও রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =