ইডি-কে অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়ার অনুমতি রাউস এভিনিউ আদালতের

অবশেষে অনেক কাঠখড় পুড়িয়ে গরু পাচার ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে যাওয়ার অনুমতি পেল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। সোমবার দিল্লির বিশেষ আদালত এই নির্দেশ দেয়।  আদালতের এই নির্দেশের পর স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে, অনুব্রতকে দিল্লি যেতে হলে তাঁরও কি জায়গা হবে তিহার জেলেই। কারণ, এর আগে একইভাবে অনুব্রতর সর্বক্ষণের সঙ্গী সেহেগল হোসেনকে দিল্লি নিয়ে যায় ইডি। সেখানে তাঁকে জেরার পর পাঠানো হয় তিহার জেলে।  এনামুল হকেরও ঠাঁই হয়েছে এই তিহার জেলেই।

সোমবার, দিল্লির রাউস এভিনিউ আদালতে অনুব্রত-মামলার শুনানি ছিল।অনুব্রতকে যাতে দিল্লি না নিয়ে যেতে হয়, তার জন্য বারবারই সওয়াল করতে দেখা গিয়েছে তাঁর আইনজীবী কপিল সিব্বলকে।তবে সোমবার রাউস অ্যাভিনিউ আদালত সবপক্ষের সওয়াল জবাব শেষে এদিন অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়ারই নির্দেশ দেয়। রক্ষাকবচ চেয়ে আদালতের দ্বারস্থ হলেও তা এদিন আর তা পাননি। আদালত এদিন স্পষ্ট জানিয়ে দেয়, অনুব্রতকে দিল্লি নিয়ে গিয়ে জেরা করতে পারবে ইডি। এরপরই জল্পনার শুরু হয়, তবে কি সোমবারই দিল্লির পথে ইডি কেষ্টকে নিয়ে রওনা দেবেন ইডি-র আধিকারিকেরা।  তবে সম্ভবত সোমপবারই তাঁকে দিল্লিতে নিয়ে যাওয়া সম্ভব হবে না ইডি-র আধিকারিকদের পক্ষে। কারণ, জেলের নিয়ম অনুযায়ী বিকেল ৫টায় ‘লাস্ট কাউন্টিং’ হয়। এরপর কাউকে জেল থেকে বের করা যায় না।ফলে আজ সোমবার কেষ্টকে দিল্লি নিয়ে যেতে সমস্যা রয়েছে ইডির। সেক্ষেত্রে আবার কিছুটা সময় পেলে মঙ্গলবারের মধ্যে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়ে দিল্লি যাওয়া আটকানোর মরিয়া চেষ্টা করবেন অনুব্রত। এই  সম্ভাবনার কথাও যে ইডি-র আধিকারিকেরা মাথায় রাখবেন এটা বলাই বাহুল্য।

প্রসঙ্গত, গত ১৭ নভেম্বর অনুব্রত মণ্ডলকে আসানসোলের সংশোধনাগার থেকে ‘শোন অ্যারেস্ট’ করে ইডি। এরপরই অনুব্রতকে দিল্লি নিয়ে গিয়ে জেরা করতে চেয়ে দিল্লির বিশেষ আদালতে আর্জিও জানায়।এদিকে ইডির এফআইআর খারিজের আবেদন জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা করেন অনুব্রত।মূলত দু’টি মামলা ছিল, যার একটি গত ১৬ ডিসেম্বরই খারিজ করে দেন বিচারপতি বিবেক চৌধুরী।অন্যদিকে রাউস এভিনিউ  আদালতের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলে দিল্লি হাই কোর্টেও যান অনুব্রত। তবে দিল্লি হাই কোর্ট তাঁকে পুনরায় রাউস অ্যাভিনিউ আদালতেই পাঠায়। শনিবার সেই আদালতেই ছিল অনুব্রত-মামলার রায়দান।গত শনিবার এই মামলার শুনানি ছিল। তবে সেই রায়দান রিজার্ভ করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + nineteen =