দাবানলে বিধ্বস্ত ক্যালিফর্নিয়া, পুড়ে গিয়েছে বহু বাড়ি, হাজারো মানুষকে গৃহত্যাগের নির্দেশ

মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) ক্যালিফর্নিয়াতে (California) দাবানল পরিস্থিতি (Wildfire Situation) মারাত্মক আকার ধারণ করেছে। শুক্রবার উত্তর ক্যালিফর্নিয়ার স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সেখানকার হাজার হাজার বাসিন্দাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। হাজার একর এলাকাজুড়ে দাবানলের আগুন ছড়িয়ে পড়েছে এবং সেখানকার তাপমাত্রা মারাত্মকভাবে বেড়ে গিয়েছে। সিস্কিউ কাউন্টি ফায়ার ডিপার্টমেন্টের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, ‘দ্রুত হারে আগুন ছড়িয়ে পড়ছে।

প্রত্যেকদিনের বুলেটিনে ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, সেপ্টেম্বরে পশ্চিমে মারাত্মক তাপমাত্রা বৃদ্ধি এবং দাবানলে পরিস্থিতি বাড়বে এবং সপ্তাহান্তে দেশের সেই অংশে বসতি স্থাপনের আশা রয়েছে। বনাঞ্চলে পূর্ণ এবং কম জনবসতিপূর্ণ উত্তর ক্যালিফর্নিয়ার সিস্কিউতে সাম্প্রতিক কয়েকবছরে দাবানলের মারাত্মক প্রভাব পড়েছে। ২০১৪ সালে উইড শহরে ১৫০টি বসতবাড়ি আগুনে পুড়ে ছারখার হয়ে গিয়েছিল। বিজ্ঞানীরা জানিয়েছেন, বিশ্ব উষ্ণায়ণের কারণে এই অঞ্চলের আবহাওয়াতে বড় ধরনের পরিবর্তন দেখা গিয়েছে।

স্থানীয় এবিসি নিউজ অনুমোদিত চ্যানেলের তরফে প্রকাশিত ভিডিয়ো থেকে দেখা গিয়েছে, আশেপাশে বেশ কয়েকটি বাড়ি দাবানলের আগুনে দাউ দাউ করে জ্বলছে। উইড, লেক শাস্টিনা এবং এজউড সহ শহরগুলিকে বাধ্যতামূলকভাবে এলাকা খালি করা নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় হাইস্কুল থেকে শিশুদের বাসে করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে এবং স্থানীয় বন্য প্রাণীদের জন্য আশ্রয় তৈরি করা হয়েছে বলেই স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে। প্রশাসনের পক্ষে থেকে এলাকা খালি করার নির্দেশে বলা হয়েছে, ‘প্রাণহানির ঝুঁকি রয়েছে। আইনিভাবে তাই এলাকা খালি করার নির্দেশ দেওয়া হচ্ছে। জনগণের যাতায়াতের জন্য এই এলাকা বন্ধ করে দেওয়া হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 2 =