ডাক্তারিতে ডিপ্লোমা কোর্সের বিরোধিতায় কলকাতা মেডিক্যাল কলেজের নার্সরা

রাজ্যে চিকিৎসকদের ঘাটতি মেটাতে পাঁচ বছরের বদলে তিন বছরের ডাক্তারি কোর্স চালু করা যায় কি না তা নিয়ে স্বাস্থ্য সচিবকে কমিটি তৈরির নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এমনটা তিনি জানান, বৃহস্পতিবারই। তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হলেন কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নার্সরা। শুক্রবার সকালে হাসপাতালের ইমার্জেন্সি বিভাগের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করেন তাঁরা। তাঁধের এই কর্মসূচি থেকে এই সিদ্ধান্ত যাতে কার্যকর না হয়, সেই দাবিই জানানো হয়।
প্রসঙ্গত, রাজ্যে চিকিৎসকদের সংখ্যা যথেষ্ট না থাকায় যে সমস্যাতিরি হয়েছে স্বাস্থ্য দপ্তরে তা মেটাতে ডাক্তারিতে যে পাঁচ বছরের ডিগ্রি কোর্স রয়েছে, তার বদলে তিন বছরের কোনও ডিপ্লোমা কোর্সের মাধ্যমে চিকিৎসক তৈরি করা যায় কিনা, সেটা দেখার জন্য রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগমকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। বিষয়টি খতিয়ে দেখার জন্য একটা কমিটি তৈরির নির্দেশও দেন মুখ্যমন্ত্রী। শুধু চিকিৎসক সঙ্কটই নয়, রাজ্যজুড়ে নার্সদের সংখ্যা চাহিদার তুলনায় কম হওয়ার কারণে, জেলায় জেলায় আরও ১০০টি নার্সিং ট্রেনিং ইনস্টিটিউট করা যায় কিনা, সে কথাও ভেবে দেখার জন্য নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।
এমনিতে রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে চিকিৎসকের অভাব নিয়ে অভিযোগের শেষ নেই। বিশেষ করে বিভিন্ন জেলার সরকারি হাসপাতালগুলিতে রোগী ও চিকিৎসকের অনুপাতে বিস্তর ফারাক রয়েছে। এই নিয়ে বারবারই কথা হয়েছে, সমালোচনা হয়েছে। সেই চিকিৎসকের অভাব মেটাতেই নতুন ডিপ্লোমা কোর্সের প্রস্তাব এনেছিলেন মুখ্যমন্ত্রী। যা নিয়ে এবার বঙ্গ রাজনীতিতে যোগ হল নয়া বিতর্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × three =