নিশীথ প্রামাণিকের ওপর হামলার ঘটনায় রাজ্যের কাছে রিপোর্ট তলব হাই কোর্টের

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের ওপর হামলার ঘটনায় রাজ্যের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাই কোর্ট। বুধবার একইসঙ্গে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এ নির্দেশও দেয়, দু’দিনের মধ্যে এই রিপোর্ট জমা দিতে হবে রাজ্যকে।সঙ্গে পেশ করতে হবে কেস ডায়েরিও। এরপরই রাজ্যের তরফ থেকে জানানো হয়, এই ঘটনায় পুলিশ তদন্ত করছে। তাই রিপোর্ট জমা দেওয়ার জন্য দু’দিন সময় চাওয়া হয় আদালতের কাছে।সঙ্গে জমা দেওযা হবে হলফনামাও, এদিন এমনটাও জানানো হয় রাজ্যের তরফে। গত শনিবার কোচবিহারের দিনহাটায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলার ঘটনা ঘটে। কনভয় লক্ষ্য করে বোমা, গুলি ও পাথর ছোড়া হয় বলে অভিযোগ। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তোলে বিজেপি শিবির। ওই ঘটনায় সিবিআই তদন্তের দাবি জানিয়ে আদালতের দ্বারস্থ হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে ছিল সেই মামলার শুনানি।

এদিনের শুনানিতে কেন্দ্রের তরফ থেকে দাবি করা হয়, রাজ্য প্রশাসনের তরফ থেকে কোনও পদক্ষেপ করা হয়নি। একইসঙ্গে এ অভিযোগও করা হয়, আসল অভিযুক্তদের গ্রেপ্তার না করে পরিবর্তে অন্য দলের সমর্থকদের গ্রেপ্তার করা হচ্ছে। প্রয়োজনে সিআইএসএফ বাহিনী মোতায়েন করতে প্রস্তুত বলেও জানায় কেন্দ্র। একইসঙ্গে এদিনের শুনানিতে কেন্দ্রের তরফ স্বরাষ্ট্রমন্ত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন তোলা হয়। পুলিশ সুপার, জেলা শাসকেরা সে দিন কী করছিলেন তা জানতে সিবিআই তদন্ত হওয়া দরকার বলেও কেন্দ্রের তরফে দাবি করা হয়।  এই প্রসঙ্গে সিবিআই-এর আইনজীবী বলেন, ‘এটা মানতেই হবে স্বরাষ্ট্রমন্ত্রীর গাড়িতে হামলা হয়েছে। এটা রাজ্যের আইন শৃঙ্খলার প্রশ্ন।’ পাশাপাশি সিবিআইয়ের আইনজীবী এ সন্দেহও প্রকাশ করেন যে, এখন পুলিশ যে রিপোর্ট দেবে সেটার গুরুত্ব কতটা তা নিয়ে। আর এরই সূত্র ধরে, সিপবিআই-এর তরফ থেকে একটা প্রাথমিক অনুসন্ধান করতেও চাওয়া হয়।

এই প্রসঙ্গে প্রধান বিচারপতি প্রশ্ন তোলেন, মামলার তদন্তভার এখন হস্তান্তর হয়নি।এই অবস্থায় সিবিআই নিজে অনুসন্ধান করতে চাইছে, সেটা কোন আইনের প্রেক্ষিতে? প্রধান বিচারপতি আরও বলেন, ‘এটা খুব গুরুত্বপূর্ণ বিষয়। রাজ্যের বক্তব্য শুনতে হবে। শুক্রবার তারা রিপোর্ট নিয়ে আসুক।’

এই প্রসহ্গে রাজ্যের গলায়  অবশ্য একেবারে ভিন্ন সুর। রাজ্যের বক্তব্য, এই মামলা সম্পূর্ভাবে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।রাজ্যের দাবি, মামলার নথিতে উদয়ন গুহ, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নামও রয়েছে কিন্তু তাঁদের মামলায় যুক্ত করা হয়নি। রাজ্য তাই তাদের কথা বলতে পারে না বলে উল্লেখ করা হয়।

 

শুক্রবার এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 6 =