স্বস্তিতে জিতেন্দ্র, সিআইডি তদন্তের উপর স্থগিতাদেশ

এবার স্বস্তিতে বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি। কয়লা মামলায় সিআইডি তদন্তের ওপর হাইকোর্টে স্থগিতাদেশ পেলেন আসানসোলের প্রাক্তন মেয়র। এরই পাশাপাশি নিম্ন আদালতের দেওয়া জিজ্ঞাসাবাদে করার যে অনুমতি দেওয়া হয়েছিল তার ওপরেও স্থগিতাদেশ দেওয়া হয় শুক্রবার। শুক্রবার এই নির্দেশ দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। একইসঙ্গে রাজ্যকে নির্দেশ, তদন্তের প্রয়োজনীয়তা কেন রয়েছে সে ব্যাপারে রাজ্যকে হলফনামা আকারে আদালতে জানানোরও। উল্লেখ্য ২০২০ সালে একটি এফআইআর হয়েছিল জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে। পরে সেই মামলা রাজ্য পুলিশের গোয়েন্দা দপ্তরের আধিকারিকেরা নতুন করে জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে তদন্ত করতে চান। সেই মামলাতেই এদিন সিআইডি তদন্তের উপর স্থগিতাদেশ দেয় হাইকোর্ট। পাশাপাশি রাজাশেখর মান্থা এও জানান, ‘আইন শৃঙ্খলা রাজ্যের আওতায়। কিন্তু একই ঘটনায় দু’টি তদন্তকারী সংস্থা? আদালতের নির্দেশে সিবিআই তদন্ত করছে। এটা কীভাবে সম্ভব? এত এক্সাইটেড হচ্ছে রাজ্য? আমি তো আগেই বলেছিলাম সব কিছু সিবিআইকে দিতে।’
উল্লেখ্য, জিতেন্দ্র তিওয়ারির আইনজীবীর বক্তব্য ছিল, গোটা কয়লাকাণ্ডের তদন্তে বর্তমানে চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সেক্ষেত্রে কেন আবার সিআইডি-কে দিয়ে তদন্ত করা হচ্ছে তা নিয়ে আদালতে প্রশ্ন করেন জিতেন্দ্রর আইনজীবী। একটি মামলার ক্ষেত্রে দুটি তদন্তকারী সংস্থা কীভাবে তদন্ত করবে তা নিয়েও প্রশ্ন তোলেন জিতেন্দ্রর আইনজীবী। পাশাপাশি জিতেন্দ্র তিওয়ারির এই মামলাটি সুপ্রিম কোর্টে যখন বিচারাধীন রয়েছে, তখন সেই বিষয়টি গোপন রেখে নিম্ন আদালতে আবেদন জানানো হয়েছে বলেও দাবি করেন জিতেন্দ্রর আইনজীবী। এই ঘটনা সামনে আশার পরই সমগ্র ঘটনার সমালোচনা করতে দেখা যায় বিচারপতি রাজাশেখর মান্থাকে।
অন্যদিকে রাজ্যের তরফে আইনজীবী জানতে চান, ‘রাজ্য তদন্ত করতে পারবে না তা নিয়ে। কত মামলা সিবিআই নিষ্পত্তি করতে পেরেছে তা নিয়েও প্রশ্ন তোলেন রাজ্যের আইনজীবী। এই প্রেক্ষিতে এও বলেন, ‘চার্জশিটের পর চার্জশিট। সিবিআই তদন্ত করবে আর তারা স্বাধীনভাবে ঘুরবে। এটা হতে পারে না।’ দুই পক্ষের বক্তব্য শোনার পর কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা কয়লা মামলায় জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে সিআইডি তদন্তের ওপর স্থগিতাদেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × two =