৯ মার্চের আগে পঞ্চায়েত নির্বাচন ঘোষণা করা যাবে না, জানাল আদালত

আগামী ৯ মার্চের মধ্যে পঞ্চায়েত ভোট ঘোষণা করা যাবে না। অর্থাৎ বুধবার পঞ্চায়েত নির্বাচনের উপর অন্তর্বতী স্থগিতাদেশের মেয়াদ বাড়াল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। প্রসঙ্গত, শুভেন্দু অধিকারী পঞ্চায়েত ভোট নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। সেই মামলার ভিত্তিতেই বুধবার স্থগিতাদেশ জারি করল আদালত। ফলে এখনই পঞ্চায়েত নির্বাচন ঘোষণা করতে পারবে না রাজ্য নির্বাচন কমিশন।

ফলে বঙ্গ রাজ্য রাজনীতিতে জল্পনার শুরু কবে হবে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন তা নিয়েই। কারণ, লোকসভা নির্বাচনের আগে পঞ্চায়েত নির্বাচন শাসক বিরোধী উভয়ের পক্ষেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এখানেই ২০২৪-এর লোকসভা নির্বাচনের মেগা ফাইনালের আগে নিজেদের শক্তি খতিয়ে দেখার উপায় রয়েছে।

এখানে একটা ব্যাপার উল্লেখ করতেই হয়, কবে পঞ্চায়েত নির্বাচন হবে তা জানতে চেয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর দায়ের করা জনস্বার্থ মামলায় ভোট ঘোষণা প্রসঙ্গে কলকাতা হাই কোর্ট গত ১৫ ডিসেম্বর একটি নির্দেশ দেয়। সে সময় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রায় দেয়, আপাতত পঞ্চায়েত নির্বাচন নিয়ে কোন বিজ্ঞপ্তি জারি করতে পারবে না রাজ্য নির্বাচন কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + two =