দমকলে ‘নিয়োগ দুর্নীতি’, স্থগিতাদেশের মেয়াদ বাড়ল ফের

কলকাতা: শিক্ষাক্ষেত্রে নিয়োগে দুর্নীতি নিয়ে মামলা চলছে কলকাতা হাই কোর্টে। তার মধ্যেই বিতর্ক দমকল দপ্তরে অপারেটর নিয়োগ নিয়েও।অভিযোগ-সেখানেও হয়েছে দুর্নীতি। তারই জেরে বাড়ল নিয়োগ সংক্রান্ত মামলায় অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশের মেয়াদ। সোমবার বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি শম্পা দত্তপালের ডিভিশন বেঞ্চ জানায়, পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) নির্দিষ্ট সময়ে হলফনামা না জমা দিতে পারার জন্যই সংশ্লিষ্ট মামলায় স্থগিতাদেশ আরও বাড়ানো হল। স্থগিতাদেশের মেয়াদ বাড়ল আরও ১৫ দিন।প্রসঙ্গত ৪ জুলাই,এই মামলার শুনানির সময় সাত দিন নিয়োগ সংক্রান্ত কাজে স্থগিতাদেশ দিয়েছিল হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। ১১ জুলাই সোমবার তা স্থগিতাদেশের মেয়াদ আরও বাড়ানো হল।

প্রসঙ্গত, দমকলের অপারেটর পদের জন্য দেড় হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। ২০১৮ সালে লিখিত পরীক্ষা হয়। পরে নেওয়া হয় মৌখিক পরীক্ষা। এই নিয়োগে অনিয়ম হয়েছে— এই অভিযোগ তুলে প্রথমে রাজ্য ট্রাইবুনালে মামলা করেন বাসুদেব ঘোষ-সহ কয়েক জন চাকরিপ্রার্থী। পরে মামলাটি উচ্চ আদালতে আসে। অভিযোগ ওঠে পরীক্ষায় ভুল প্রশ্ন ছিল। এমনকী, স্পোর্টস কোটা বা অগ্নিনির্বাপনের প্রশিক্ষণের শংসাপত্র থাকলে যে অতিরিক্ত নম্বর বা সংরক্ষণ মেলে, তা দেওয়া হচ্ছিল না। এমনকী, সাধারণ চাকরিপ্রার্থীকে তফসিলি কোটায় চাকরি দেওয়া হয়েছে বলেও অভিযোগ।

প্রাথমিকভাবে এই সমস্ত অভিযোগ নিয়ে স্যাটের দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীরা। সেখানে সেই আরজি খারিজ হয়ে যায়। তারপরই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন তাঁরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + seven =