কালিয়াগঞ্জ নাবালিকার মৃত্যুর ঘটনায় সিট গঠন কলকাতা হাইকোর্টের

কালিয়াগঞ্জে নাবালিকার মৃত্যুতে সিট গঠন করল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের তৈরি এই তদন্তকারী দলে রয়েছেন আইপিএস অফিসার দময়ন্তী সেন। রয়েছেন প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত, ও প্রাক্তন সিবিআই কর্তা উপেন বিশ্বাস। এদের তিনজনের নেতৃত্বে এই তদন্তকারী দল কাজ করবে। হাইকোর্টের নির্দেশে এই বিশেষ তদন্তকারী দল বা সিট এ বার এই ঘটনার তদন্ত করবে।
কলকাতা হাইকোর্টে বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে এই মামলার শুনানি ছিল বৃহস্পতিবার। এই মামলার শুনানি চলাকালীন এমনই নির্দেশ দেন বিচারপতি। এছাড়াও তিন বলেন, জাতীয় শিশু সুরক্ষা কমিশন ও রাজ্য শিশু সুরক্ষা কমিশন তাদের অনুসন্ধান রিপোর্ট বিশেষ তদন্তকারী দলের কাছে জমা করবে। পাশাপাশি রাজ্যের তরফ থেকে যে রিপোর্ট জমা পড়েছে, তা নিয়ে অসন্তুষ্ট বিচারপতি মান্থা তা তাঁর কথা থেকেই স্পষ্ট। আদালতের তরফ থেকে এদিন রাজ্যের রিপোর্টে ময়নাতদন্তের এবং সুরতহালের সময় নিয়ে সন্দেহ প্রকাশ করে আদালত। কারণ, রিপোর্টে বলা হয়, ২১ এপ্রিল ৩.৩০ মিনিটে ময়নাতদন্তের সময় আর সুরতহালের রিপোর্ট বিকেল সাড়ে পাঁচটার সময়। আদালতের প্রশ্ন, ময়নাতদন্তের পর কী করে সুরতহাল সম্ভব হতে পারে৷ কোথায় সুরতহাল করা হয়েছে, তারও কোনও উল্লেখ নেই বলেই প্রশ্ন তোলে আদালত। এখানে বলে রাখা শ্রেয়, যদি কোন ব্যক্তি আত্মহত্যা, খুন, দুর্ঘটনায় বা অস্বাভাবিকভাবে কারণে মৃত্যু হয়, তবে তার মৃতদেহের সমস্ত বর্ণনা উল্লেখ করে পুলিশ অফিসার বা ম্যাজিস্ট্রেট যে রিপোর্ট প্রস্তুত করেন তাকেই সুরতহাল রিপোর্ট বলে।
প্রসঙ্গত, এপ্রিল মাসের শেষের দিকে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জের সাহেবঘাটায় এক নাবালিকার মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। উত্তাল হয়ে ওঠে এলাকা। সেই ব্যপক উত্তেজনা ছড়িয়ে পড়ে সর্বত্র। রাজবংশী সমাজের সংগঠনের তরফ থেকে বিক্ষোভ দেখানো হয়। রাজবংশীদের তরফ থেকে অভিযোগ করা হয় যে, আগের রাতে এই এলাকার রাজবংশী সমাজের এক নাবালিকা মেয়ে নিখোঁজ হয়ে যায়। পরেরদিন সকালে এলাকার একটি পুকুরপাড় থেকে তার দেহ উদ্ধার হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + nineteen =