নিশীথ কাণ্ডে ২৩ বিজেপি কর্মীকে রক্ষাকবচ দিল হাইকোর্ট

বুড়িরহাটে কর্মসূচিতে যোগ দেওয়ার পথে যে হামলার মুখে পড়ে নিশীথের কনভয়, সেই ঘটনায় কোচবিহারের পুলিশ সুপারের রিপোর্টে বিজেপি কর্মীদেরকে দায়ী করলেও রক্ষাকবচ মিলল কলকাতা হাইকোর্টের তরফ থেকে। একইসঙ্গে বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা নির্দেশ দেন ডিভিশন বেঞ্চ জনস্বার্থ মামলার রায় না দেওয়া অবধি অভিযুক্ত বিজেপি কর্মীদের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না পুলিশ। ২৯ মার্চ অবধি ২৩ বিজেপি কর্মীর এই রক্ষাকবচ থাকবে। এর পাশাপাশি বিচারপতি মান্থার নির্দেশ, মামলার নিষ্পত্তি না হওয়া অবধি অভিযুক্ত বিজেপি কর্মীরা দিনহাটা মহকুমার বাইরে বেরতে পারবেন না। আগামী ৩০ মার্চ আদালতে এই মামলার পরবর্তী শুনানি।
প্রসঙ্গত, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয় কোচবিহারের বুড়িরহাটে আক্রমণের মুখে পড়ে। তাঁর গাড়ি লক্ষ্য করে পাথর ছোড়া হয়। এমনকী গুলি চালানো ও বোমাাবাজির অভিযোগ করে বিজেপি। পালটা নিশীথের বিরুদ্ধে আক্রমণ করেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ। এই ঘটনায় তোলপাড় হয় বঙ্গ রাজনীতি। গোটা ঘটনায় শাসকদল তৃণমূল কংগ্রেসের দিকে অভিযোগের আঙুল তোলা হয় বিজেপির তরফ থেকে। পালটা তৃণমূলের তরফে দাবি করা হয়েছিল এলাকা উত্তপ্ত করতেই সেখানে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। এই ঘটনার পর ২৩ জন বিজেপি কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করে সাহেবগঞ্জ থানার পুলিশ।
এদিকে নিশীথে কনভয়ে আক্রমণ নিয়ে হাইকোর্টে দায়ের করা হয় এক জনস্বার্থ মামলা। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলা দায়ের করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই মামলার শুনানি চলাকালীন আদালত রাজ্য ও কেন্দ্রের আইনজীবীদের মধ্যে তুমুল বাকবিতণ্ডাও বাধে। ডিভিশন বেঞ্চের তরফে মামলার কেস ডায়েরি তলব করা হয়। আদালতে কেন্দ্রের আইনজীবী দাবি করেন, নিশীথের কনভয়ে হামলার পর বিজেপি কর্মীদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা রুজু করা হয়েছিল পুলিশের তরফে। এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর হামলার ঘটনায় বিজেপিকে অভিযুক্ত করে কলকাতা হাইকোর্টে মঙ্গলবার রিপোর্ট পেশ করে পুলিশ। এরপরই ওই দিনই বিচারপতি মান্থার এজলাসে মামলা করেন কোচবিহারের ২৩ জন বিজেপি সমর্থক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 5 =