বাসে জিপিএস বসানোর সময়সীমা বাড়ানোর দাবি মালিক সংগঠনের

কলকাতা: বেসরকারি বাসে ভিএলটিডি বা অবস্থান নির্ণায়ক প্রযুক্তি বসানোর সময় সীমা বাড়ানোর দাবি বাস মালিক সংগঠনের। দেশ জুড়ে সমস্ত যাত্রীবাহী গাড়িতে ওই প্রযুক্তি বাধ্যতামূলক করা হয়েছে। বাস ট্যাক্সির মত সমস্ত গণ পরিবহনে ওই যন্ত্র বসাতে হবে চলতি বছরের ৩১ মার্চের মধ্যে। নাহলে দিন প্রতি ৫০ টাকা করে জরিমানা করা হবে সংশ্লিষ্ট গাড়ির। বাস মালিক সংগঠন সিটি সুবর্বান বাস সার্ভিসেস ওই সময় সীমা বাড়ানোর দাবি জানিয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক টিটো সাহা বলেন, ‘এখন হাতে গোনা কয়েকটি সংস্থা ওই যন্ত্র বিক্রি করছে। পরিস্থিতির সুযোগ নিয়ে তারা ইচ্ছামতো দাম চাইছে। আমরা চাই সময়সীমা বাড়ুক। যাতে আরও বেশি সংস্থার যন্ত্র বাজারে আসে। সেক্ষেত্রে দাম কিছুটা কমবে। বাস মালিকদের সুবিধা হবে।’ আগামী সপ্তাহে পরিবহণ মন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁরা নিজেদের সমস্যার কথা তুলে ধরবেন বলে টিটো জানিয়েছেন।
আগামী মার্চের মধ্যে রাজ্যের সমস্ত বেসরকারি পরিবহণগুলিতে ভেহিকেল লোকেশন ট্র্যাকিং ডিভাইস (ভিএলটিডি) বসানো বাধ্যতামূলক করেছে পরিবহণ দপ্তর। এই সময়সীমা বাড়ানোর আর্জি জানিয়েছে বাস মালিক সংগঠন। এনিয়ে পরিবহণ দপ্তরû, বেসরকারি পরিবহণ সংগঠনের প্রধান এবং ভিএলটিডির দায়িত্বপ্রাপ্ত সংস্থার মধ্যে বৈঠক হয়েছে। তবে বৈঠকে কোনও সিদ্ধান্ত হয়নি।
এর আগে পরিবহণ দপ্তর বিজ্ঞপ্তি জারি করে গত ডিসেম্বরের মধ্যে এই যন্ত্র বসানো বাধ্যতামূলক করেছিল। কিন্তু পরবর্তী সময়ে বেসরকারি পরিবহণ সংগঠনের চাপে সেই সিদ্ধান্ত বদল করে রাজ্য পরিবহণ দফতর। পরে সেই সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ করে দেওয়া হয় এবং ১ এপ্রিল তা কার্যকর করার কথা জানানো হয়েছে। গাড়িতে এই যন্ত্র লাগানো না হলে সেক্ষেত্রে ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেওয়া হবে না স্পষ্ট করে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 5 =