নবজাতককে হত্যার অপরাধে দোষী সাব্যস্ত ব্রিটিশ নার্স, সাজা ঘোষণা সোমবার

ইংল্যান্ডের একটি হাসপাতালের নবজাতক পরিচর্যা ইউনিটে দায়িত্ব পালনকালে সাত শিশুকে হত্যার অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন এক ব্রিটিশ নার্স। ওই ইউনিটের আরও ছয় শিশুকে হত্যাচেষ্টার অভিযোগেও তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। পাঁচ ছেলে শিশু ও দুই মেয়ে শিশুকে হত্যা এবং আরও কয়েকজন নবজাতককে আক্রমণ করার অভিযোগে শুক্রবার সেই নার্সকে দোষী সাব্যস্ত করল উত্তর ইংল্যান্ডের ম্যানচেস্টার ক্রাউন আদালত।
জানা গিয়েছে, অভিযুক্ত ওই নার্সের নাম লুসি লেটবি (৩৩)। লুসি উত্তর-পশ্চিম ইংল্যান্ডের কাউন্টেস অফ চেস্টার হাসপাতালের নার্স হিসেবে কর্মরত ছিলেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ, পেশায় নার্স হওয়ার সুবাদে কখনও অসুস্থ নবজাতকদের বিষাক্ত ইনজেকশন দিয়ে মেরে ফেলেছিল ওই নার্স। আবার কখনও অতিরিক্ত দুধ খাইয়ে এবং ইনসুলিন দিয়ে হত্যা করা করেছিল। এই ঘটনায় গ্রেপ্তার হন লুসি লেটবি। নবজাতকদের হত্যার ঘটনা ঘটেছিল ২০১৫ সালের জুন মাস থেকে ২০১৬ সালের জুন মাসের মধ্যে।
উত্তর ইংল্যান্ডের ম্যানচেস্টার ক্রাউন কোর্টের সিনিয়র প্রসিকিউটর প্যাসকেল জোনস এক বিবৃতিতে বলেছেন, লুসি লেটবিকে সবচেয়ে দুর্বল কিছু শিশুর দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছিল। হাসপাতালের শিশু বিভাগে একের পর এক শিশুর মৃত্যুর ঘটনা ঘটলেও ঘুনাক্ষরেও সহকর্মীরা টের পায়নি লুসির কীর্তি। পরবর্তীতে শিশু মৃত্যুতে কর্তব্যে গাফিলতির অভিযোগে গ্রেপ্তার করা হয় তাকে। গ্রেপ্তারের পর তার বাড়ি থেকে একটি কাগজে লেখা চিরকুট উদ্ধার করে পুলিশ। চিরকুটে লুসি লিখছিল, ‘আমি শয়তান। আমি ওদের খুন করেছি। ওদের যত্ন নেওয়ার মতো ভালো মানুষ আমি নই।’ এরপরই নবজাতকদের হত্যা করার বিষয়টি প্রকাশ্যে আসে। জানা যায়, এক শিশুকে চার বার চেষ্টা হত্যা করেছে লুসি।
যদিও শিশু হত্যার বিষয়টি অস্বীকার করেছেন অভিযুক্ত মহিলা। আদালতে কৌঁসুলিরা লুসিকে একজন গণহত্যাকারী আখ্যা দিয়েছেন। শুক্রবার ম্যানচেস্টার ক্রাউন কোর্টে বিচারকদের চূড়ান্ত রায় শোনানো হয়। রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন না লুসি। এদিন বিচার শেষে নার্সকে দোষী সাব্যস্ত করে আদালত। তবে তার সাজা কী হল তা ঘোষণা হবে সোমবার। আগামী সোমবার লুসিকে সাজা দেওয়া হবে। রায়ে তার দীর্ঘদিনের জেল এবং খুব সম্ভবত যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 16 =