ভুল করে পাকিস্তানে ব্রহ্মস, বরখাস্ত বায়ুসেনার ৩ আধিকারিক

এ বছরের মার্চে ভুল করে পাকিস্তানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় তিন বায়ুসেনা আধিকারিককে বরখাস্ত করা হল। মঙ্গলবার সরকার এ কথা জানিয়েছে। বায়ুসেনার তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ২০২২ এর ৯ মার্চ একটি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ভুল করে ছোড়ার ঘটনা ঘটে। তদন্তের পর তিন জন আধিকারিক এই কাজের জন্য প্রাথমিকভাবে দায়ী। তাঁদের এই মুহূর্ত থেকে চাকরি থেকে বরখাস্ত করা হচ্ছে।

এদিন সেনার তরফে পেশ করা বিবৃতিতে বলা হয়েছে, ‘একটি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র দুর্ঘটনাবশত আছড়ে পড়েছিল ২০২২ সালের ৯ মার্চ। এই ঘটনায় একটি তদন্তকারী আদালত গঠন করা হয়েছিল বিষয়টি খতিয়ে দেখতে। এর মধ্যে ছিল এই ঘটনার পিছনে কারা রয়েছে তা খতিয়ে দেখার বিষয়টিও। দেখা গিয়েছে এসওপির তরফে তিন অফিসারের বিচ্যুতির জন্য়ই ক্ষেপণাস্ত্রগুলি দুর্ঘটনাবশত নিক্ষিপ্ত হয়েছিল। ওই তিন অফিসারই এই ঘটনার জন্য প্রাথমিক ভাবে দায়ী। কেন্দ্রীয় সরকার তাঁদের বরখাস্ত করেছে। ২৩ আগস্ট তাঁদের বহিষ্কারের নির্দেশ জারি হয়ে গিয়েছে।’

এই ঘটনার প্রেক্ষিতে পাকিস্তানে ভারতের প্রতিনিধিকে ইসলামাবাদ ডেকে পাঠায়। তাঁর কাছে প্ররোচনাহীন ভাবে ভারতের আকাশসীমা লঙ্ঘনের ঘটনায় তীব্র উদ্বেগ প্রকাশ করা হয়। পাকিস্তান এ ব্যাপারে তদন্তও শুরু করে। সেই তদন্তের রিপোর্টে বলা হয়, সেই সময় ক্ষেপণাস্ত্রটি কোনও যাত্রিবাহী বিমানে আঘাত করতে পারত। প্রাণ যেতে পারত সাধারণ মানুষেরও।

এদিকে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফ এই ঘটনায় কটাক্ষ করে বলেন, ‘এমন ঘটনা এই ধরনের স্পর্শকাতর প্রযুক্তির ব্যবহারে ভারতের যোগ্যতা নিয়েই প্রশ্ন তুলে দেয়।’ তাঁর এমন মন্তব্যের পর বিতর্ক আরও জোরালো হয়। অবশেষে এই ঘটনার জন্য তিন বায়ুসেনা অফিসারকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিল কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × two =