মিজোরামের পাথর খাদান থেকে উদ্ধার ৮ শ্রমিকের নিথর দেহ

মিজোরামের পাথর খাদান থেকে মঙ্গলবার জনের দেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ জন শ্রমিকের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বিভাগের তত্ত্বাবধানে উদ্ধারকাজ চলছে। তাদের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ‘ময়নাতদন্তের পর উদ্ধার হওয়া মৃতদেহগুলি শনাক্তকরণের প্রক্রিয়া শুরু হবে। নিখোঁজ বাকি শ্রমিককে খুঁজে না পাওয়া অবধি উদ্ধার কাজ চলবে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মিজোরামের রাজধানী আইজল শহর থেকে প্রায় ১৬০ কিলোমিটার দক্ষিণে হানথিয়াল জেলায় অবস্থিত। হানথিয়াল এবং ডন গ্রামের মধ্যে একটি বড় মাপের শহর তৈরি করা হচ্ছিল এবং সেই কারণে ওই খাদান থেকে পাথর ভাঙার কাজ শুরু হয়েছিল। মূলত বোল্ডার তৈরির জন্যই খাদান থেকে পাথর ভাঙার কাজ চলছিল। পুলিশ জানিয়েছে, ধসের সময় সেখানে মোট ১৩ জন শ্রমিক কাজ করেছিলেন, একজন কোনওক্রমে প্রাণ বাঁচিয়ে সেখান থেকে পালাতে পারলেও বাকি ১২ জন সেখানে আটকে পড়েছিলেন।

সূত্র মারফত জানা গিয়েছে, হানথিয়াল জেলার মাউদার নামে বেসরকারি সংস্থার শ্রমিকরা মধ্যাহ্নভোজ সেরে এসে পাথর খাদানে কাজ করতে নেমেছিলেন। জানা গিয়েছে, শ্রমিকদের পাশাপাশি পাঁচটি হিটাচি এক্সকাভেটর অন্যান্য ড্রিলিং মেশিন ধসের নিচে চাপা পড়ে গিয়েছে। পার্শ্ববর্তী লেইট গ্রাম এবং হানাথিয়াল শহর থেকে ইয়ং মিজো অ্যাসোসিয়েশনের বা ওয়াইএমএ স্বেচ্ছাসেবকরা ঘটনাস্থলে গিয়েছিলেন এবং বিপর্যয় মোকাবিলা দপ্তরের উদ্ধারকারীদের সঙ্গে কাজে হাত মিলিয়েছেন। রাজ্য বিপর্যয় মোকাবিলা বিভাগ, বিএসএফ অসম রাইফেলসের জওয়ানরাও উদ্ধারকাজে সাহায্য করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 2 =