শিক্ষক নিয়োগে মোটা টাকার লেনদেন! এফআইআর দায়ের ইডি-র

কলকাতা: এসএসসি দুর্নীতি নিয়ে মামলা চলছে হাই কোর্টে। ইতিমধ্যেই এসএসসি-র অনেক বাঘা বাঘা লোকের নাম জড়িয়েছে। তদন্ত চালাচ্ছে সিবিআই। বেআইনি শিক্ষক নিয়োগ মামলায় (SSC Scam) এবার এফআইআর করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। শিক্ষক ও অশিক্ষককর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলা চলছে কলকাতা হাই কোর্টে। চাকরির বিনিময়ে মোটা অঙ্কের টাকা ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে। এই আর্থিক যোগ খতিয়ে দেখতে এ বার তদন্ত শুরু করলেন ইডি-র আধিকারিকরা। এজন্য পাঁচ অভিযোগকারীর বয়ান রেকর্ডের পাশাপাশি বিভিন্ন নথিও সংগ্রহ করা হয়েছে বলে ইডি সূত্রের দাবি।

শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতার বিরুদ্ধে মামলায় ইতিমধ্যে জয়ী হয়েছেন ধূপগুড়ির ববিতা সরকার। আদালতের নির্দেশে অঙ্কিতার চাকরি পেয়ে গিয়েছেন তিনি। ববিতার মতো অন্যান্য মামলাকারীরা নিয়োগের বিনিময়ে মোটা অঙ্কের আর্থিক লেনদেনের অভিযোগ তুলেছেন, তার তদন্ত শুরু করেছে ইডি।

এজন্য ববিতাকে জিজ্ঞাসাবাদ করার সম্ভাবনা রয়েছে। কী তথ্যপ্রমাণ অভিযোগকারীদের কাছে রয়েছে, তা ইডি সংগ্রহ করছে বলে সূত্রের খবর। আপাতত স্বতঃপ্রণোদিত ভাবে একটি এফআইআর দায়ের করেছে ইডি। আগেই হাই কোর্টের নির্দেশে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগের তদন্তভার হাতে নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। এ বার সেখানে যুক্ত হল ইডি।

আদালতের নির্দেশে ইতিমধ্যেই বেআইনি নিয়োগের অভিযোগে বহু শিক্ষক-শিক্ষিকার চাকরি গিয়েছে। তাঁদের বেতনের টাকাও ফিরিয়ে দিতে বলা হয়েছে।সেই তালিকায় নাম ছিল শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতারও। বিভিন্ন রিপোর্টে উঠে এসেছে পরীক্ষায় নম্বরের গড়মিলের কথা। মোটা টাকার বিনিময়ে যে নিয়োগ হয়েছে তেমন অভিযোগ সামনে এসেছে। আর্থিক লেনদেনের সেই দিকটা খতিয়ে দেখবে ইডি।  ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + seventeen =