এনসিইআরটি-র পাঠ্যপুস্তকে এবার থেকে ‘ইন্ডিয়া’র বদলে ‘ভারত’

দেশের নাম ইন্ডিয়া থেকে পালটে শুধু ভারত করা হবে। সেই প্রক্রিয়া শুরু হয়েছে বেশ কিছুদিন আগেই। এবার দেশের নাম বদলের সেই লক্ষ্যে বড়সড় পদক্ষেপ করল ভারত। ‘ইন্ডিয়া’ নয়, এবার থেকে ‘ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং’ বা ‘এনসিইআরটি’ অনুমোদিত পাঠ্যপুস্তকে লেখা থাকবে ‘ভারত’। বুধবার ‘ইন্ডিয়া’ নামটি প্রতিস্থাপনের বিষয়ে সামাজিক বিজ্ঞান বিষয়ক এক উচ্চ-স্তরের কমিটির সুপারিশ অনুমোদন করল এনসিইআরটি।

এনসিইআরটিই-র সাত সদস্যের বিশেষজ্ঞ কমিটি সুপারিশ করেছে সমাজবিজ্ঞানের পাঠ্যবইয়ে আর ‘ইন্ডিয়া’ শব্দটি ব্যবহার করার দরকার নেই। বদলে সব জায়গায় সব ভাষায় ব্যবহার করা হোক ‘ভারত’ শব্দটি। সেই সঙ্গে ওই কমিটির সুপারিশ, ইতিহাসের ক্ষেত্রে প্রাচীন ভারতের ইতিহাসের বদলে পড়ানো হবে সনাতনী ভারতীয় ইতিহাস। এনসিইআরটির বিশেষজ্ঞ কমিটির সাত সদস্যের সহমতের ভিত্তিতেই ওই সুপারিশ করা হয়েছে।

দেশের নামবদলের জল্পনা শুরু হয়েছে গত সেপ্টেম্বর মাসে জি-২০ সম্মেলন উপলক্ষে রাষ্ট্রপতির তরফে যে আমন্ত্রণপত্র তৈরি হয়েছে, সেখানে ইংরেজিতে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’র পরিবর্তে ‘প্রেসিডেন্ট অফ ভারত’ লেখা থেকে। তার পর একাধিক ক্ষেত্রে দেখা গিয়েছে ‘ইন্ডিয়া’ শব্দটি ছেঁটে ফেলার প্রবণতা। এবার পাঠ্যবইয়েও বাদ পড়তে চলেছে ইন্ডিয়া।

সূত্রের খবর, খুব শীঘ্রই বিশেষজ্ঞ কমিটির ওই রিপোর্ট গ্রহণ করা হবে। ফলে আগামী দিনে জাতীয় শিক্ষানীতির অধীনে যে পাঠ্যবইগুলো শিশুদের পড়ানো হবে তাতে ইন্ডিয়া শব্দটি থাকবে না। থাকবে শুধু ভারত। সেই সঙ্গে আগামীর শিশুরা পড়বে সনাতনী ইতিহাস। ইতিমধ্যেই এই সিদ্ধান্তের বিরোধিতাও শুরু হয়ে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × four =