ফাইনালের আঙিনায় বাঙালিরই প্রাধান্য

অপেক্ষার প্রহর শেষের পথে। এখন যেন সময় হিসেব করা যায়। বিশ্বকাপ ফাইনালের মঞ্চ প্রস্তুত। মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া। টানা দশ ম্যাচ জিতে ফাইনালে ভারত। তেমনই গত আট ম্যাচে জিতেছে অস্ট্রেলিয়া। টুর্নামেন্ট শুরুর সময় পরিস্থিতি পুরোপুরি আলাদা ছিল। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-অস্ট্রেলিয়া। চেন্নাইয়ে সেই ম্যাচে জয় ভারতের। রাস্তা কঠিন হলেও বিরাট কোহলি এবং লোকেশ রাহুল পরিস্থিতি বদলে দেন। পরের ম্যাচেও হারে অস্ট্রেলিয়া। ভারত টানা জিতে চলেছিল। অস্ট্রেলিয়া খেই হারাবে কিনা, এমন আশঙ্কাও ছিল। তবে টানা আট ম্যাচ জিতে ফাইনালে লড়াইটা সমানে সমানে। মাঠে ও বাইরে ফাইনালে যেন নজরে বাংলা ও বাঙালির তিন।

ওয়াংখেড়ে স্টেডিয়ামে পিচ বিতর্ক বিশ্বকাপে একটা অস্বস্তি তৈরি করেছিল। আঙুল উঠেছিল আইসিসির পিচ কিউরেটর অ্যান্ডি অ্যাটকিনসনের দিকেও। আমেদাবাদেও দায়িত্বে থাকার কথা ছিল তাঁরই। ফাইনালের আগে দেখা গেল অন্য চিত্র। ভারতীয় বোর্ডের পিচ কমিটির প্রধান আশিস ভৌমিক যাবতীয় দায়িত্ব পালন করছেন। সঙ্গে রয়েছেন আর এক অভিজ্ঞ কিউরেটর তাপস চ্যাটার্জি। ম্যাচের দু-দিন আগে আশিস ভৌমিকই তদারকি করবেন, এমনটাই পরিকল্পনা ছিল। আইসিসি পিচ কিউরেটরের যোগ দেওয়ার কথা ছিল এ দিন। যদিও কার্যক্ষেত্রে দেখা গেল অন্য চিত্র। বাইশগজ সামলাচ্ছেন দুই বাঙালি।

ভারতীয় দলের বোলিংকে যে নেতৃত্ব দেবেন মহম্মদ সামি! বাংলা থেকেই তো তাঁর উত্থান। বিশ্বকাপে শুরুর দিকে চার ম্যাচে একাদশে ছিলেন না। আদৌ তিনি সুযোগ পাবেন কিনা, এই নিয়েও প্রশ্ন ছিল। হার্দিক পান্ডিয়ার চোটে একাদশে পরিবর্তনে বাধ্য হয় টিম ম্যানেজমেন্ট। সেমিফাইনাল সহ গত ছয় ম্যাচে খেলেছেন সামি। বল হাতে কামাল করেছেন। ছয় ম্যাচে ২৩ উইকেট! বিশ্বকাপের মঞ্চে সব মিলিয়ে উইকেট সংখ্যায় হাফসেঞ্চুরি পেরিয়ে গিয়েছেন। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সামির সাত উইকেট ট্রফির ম্যাচ নিশ্চিত করেছে ভারতের। এ বার ফাইনালের মঞ্চে জ্বলে ওঠার পালা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =