সচিন-ধোনি নাকি নির্বাচক হতে চান, ফেক ইমেলে তোলপাড় ভারতীয় ক্রিকেট

৬০০ জনের তালিকায় অবাক করা কিছু নাম। যে নাম দেখে রীতিমতো চমকে গিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারাও। সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সেওয়াগ, মহেন্দ্র সিং ধোনি তো রয়েইছেন, সেই তালিকায় কিনা রয়েছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইনজামাম উল হকের নামও! এই চার কিংবদন্তি ক্রিকেটারকে নিয়ে তুমুল আলোড়ন পড়ে গিয়েছে ভারতীয় ক্রিকেট মহলে। কেন? ব্যাপারটা হল, জাতীয় নির্বাচক মণ্ডলীর সদস্য নির্বাচনের জন্য আগ্রহী প্রার্থীদের কাছে সিভি চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল বিসিসিআই। নির্বাচক হওয়ার জন্য নাকি সচিন, সেওয়াগ, ধোনিরা আবেদন করেছেন। এতেই শেষ নয়, ইনজামামও নাকি ভারতের জাতীয় নির্বাচক হতে চান। ইমেল মারফত তাঁদের আবেদনপত্র পাওয়ার পর নড়েচড়ে বসে বোর্ড। খতিয়ে যা দেখা গেল, তাতে বোর্ড কর্তারাও রীতিমতো হতবাক।

পাঁচ সদস্যের নির্বাচক কমিটির জন্য বিজ্ঞাপন দেওয়ার পর সাড়া পড়ে যায়। জাতীয় নির্বাচক হতে গেলে নিশ্চিত ভাবেই কিছু শর্তপূরণ করতে হবে। তা করার পর তবেই ঠিক হবে, কারা হবেন সদস্য। সেই মতো ৬০০ জন আবেদনপত্র পাঠিয়ে ছিলেন। আবেদনকারীদের মধ্যে থেকে ১০কে চূড়ান্ত বাছাই করার কথা বোর্ডের। তা করতে গিয়েই দেখা যায় সচিন, শেওয়াগ, ধোনিরা আবেদন করেছেন। যা আশ্চর্যের ঘটনা। তাঁদের মতো হাইপ্রোফাইল প্রাক্তন ক্রিকেটার নির্বাচক হতে চাইলে, আগেই তাঁদের ইচ্ছে প্রকাশ করতেন। কিন্তু তা না করে সরাসরি বোর্ডের কাছে আবেদন করে বসবেন, কর্তারা একেবারেই বিশ্বাস করেননি। এতেই শেষ নয়, পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ইনজামাম উল হক পর্যন্ত ভারতের জাতীয় নির্বাচক হতে চাইছেন, এও বিশ্বাস করতে পারেননি কর্তারা। দ্রুত খোঁজ খবর নিয়ে জানা গেল, এঁরা কেউই আবেদন করেননি। ফেক ইমেল আইডি তৈরি করে সেখান থেকে আবেদনপত্র পাঠানো হয়েছে।

বোর্ডের এক কর্তা বলছেন, ‘প্রায় ৬০০ জন আবেদন করেছেন জাতীয় নির্বাচক হতে চেয়ে। মজার কথা হল, কিছু ফেক ইমেল আইডি থেকে সচিন, শেওয়াগ, ধোনিদের নামেও আবেদন করা হয়েছে। এটা বোর্ডের সময় নষ্ট করা ছাড়া আর কিছু নয়। ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি বা সিএসি ১০ জনের চূড়ান্ত তালিকা তৈরি করবে বোর্ড। সেখান থেকে বেছে ইন্টারভিউয়ের মাধ্যমে বেছে নেওয়া হবে কমিটির পাঁচ সদস্যকে।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় টিমের বিপর্যয়ের পর চেতন শর্মার নেতৃত্বে নির্বাচক কমিটিকে খারিজ করে দেওয়া হয়েছে গত মাসে। কিন্তু যত দিন না নতুন কমিটি দায়িত্ব নেয়, তত দিন চেতনরাই দায়িত্ব সামলাবেন। এরই মধ্যে আবার ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির তিন নতুন সদস্য হিসেবে অশোক মালহোত্রা, যতীন পরাঞ্জপে, সুলক্ষণা পণ্ডিতকে বেছে নেওয়া হয়েছে। তাঁরাই এ বার বাছবেন পাঁচ সদস্যের নির্বাচক কমিটি।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + eight =