ইংল্যান্ডকে ছাপিয়ে গেল বাংলাদেশ, স্বপ্ন লর্ডসে ফাইনাল

ক্রিকেটের মক্কা লর্ডসে হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় সংস্করণের ফাইনাল। সম্প্রতি পাকিস্তান সফরে গিয়ে টেস্ট সিরিজে শান মাসুদদের ক্লিন সুইপ করেছে বাংলাদেশ। যার ফলে টাইগার্সরা আত্মবিশ্বাসী ভারত সফরে এসেও ভালো পারফর্ম করবে। পাকিস্তানকে তাদের দেশের মাটিতে ২-০ ব্যবধানে হারানোর ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে উন্নতি হয়েছে বাংলাদেশের। ইংল্যান্ডকে ছাপিয়ে গিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে ৪ নম্বরে পৌঁছে গিয়েছে বাংলাদেশ। এ বার স্বপ্ন লর্ডসে WTC ফাইনাল খেলা। বাংলাদেশের জন্য সেই পথ কতটা মসৃণ?

আপাতত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে এক নম্বরে ভারত। ৯ ম্যাচ খেলে ৬টি জয় ও ২টি হারের পর ভারতের শতকরা পয়েন্ট ৬৮.৫২। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার শতকরা পয়েন্ট ৬২.৫০। তিনে থাকা নিউজিল্যান্ডের শতকরা পয়েন্ট ৫০.০০। আর চারে ওঠা বাংলাদেশের শতকরা পয়েন্ট ৪৫.৮৩। ইংল্যান্ড রয়েছে ডব্লিউটিসি পয়েন্ট টেবলের পাঁচে। শতকরা পয়েন্ট ৪৫.০০।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলের শীর্ষ দুই দল ফাইনালে খেলবে। আপাতত পাকিস্তানকে হারানোর পর বাংলাদেশ স্বপ্ন দেখছে লর্ডসে ফাইনালে খেলার। এখনও অবধি ৬ ম্যাচে ৩৩ পয়েন্ট এবং ৪৫.৮৩ শতকরা পয়েন্ট নিয়ে অঙ্কের বিচারে ফাইনালে ওঠার দৌড়ে রয়েছে বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে স্লো ওভার রেটের জন্য বাংলাদেশের তিন পয়েন্ট কাটা গিয়েছে। আর পাকিস্তানের ছয় পয়েন্ট কাটা গিয়েছে। তা না হলে, বাংলাদেশের পয়েন্ট আর একটু বাড়তে পারত।

ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ বাকি বাংলাদেশের। এই তিনটি সিরিজই হবে এ বছর। এই মাসে ভারত সফর, তারপর দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলবে টাইগার্সরা। তারপর ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ। এই তিন সিরিজে দুটি করে মোট ছয়টি টেস্ট খেলবে বাংলাদেশ ক্রিকেট টিম। তাতে জিততে হবে বাংলাদেশকে। পাশাপাশি অন্য দলের পয়েন্টেও নজর রাখতে হবে। অঙ্কের নিরিখে প্রথম দুইয়ে থাকলে বিশ্ব টেস্ট ফাইনালে খেলা হবে বাংলাদেশের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × two =