রাস্তায় ব্যালট পেপার! বিস্মিত বিচারপতি বিডিও-র ব্যাখ্যা চাইলেন

কলকাতা: রাস্তায় গড়াগড়ি খাচ্ছে ব্যালট পেপার। অভিযোগ এমনটাই। বুধবার এমনই কিছু ব্যালট পেপার পেশ করা হয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। তাতে আবার প্রিসাইডিং অফিসারের সই।ওই ব্যালট পেপার দেখেই এদিন বিচারপতি অমৃতা সিনহা বিষ্ময় প্রকাশ করেন।বিচারপতি নির্দেশ দিয়েছেন, সই করা ব্যালট পেপার কীভাবে বাইরে এল, তা নিয়ে ব্যাখ্যা দিতে হবে স্থানীয় ব্লক ডেভেলপমেন্ট অফিসারকে। ব্যালট পেপারগুলি যে ভোট কেন্দ্রের সেখানে কারা ভোট কর্মী ছিলেন সেই তালিকাও হাইকোর্টে পেশ করতে হবে।

২০১৮ সালে পঞ্চায়েত ভোটে যে বিক্ষিপ্ত ছবি দেখা গিয়েছিল, এবার তা যেন আরও ভাইরাল হয়েছে। বেশ কিছু জেলার বহু বুথে ভোট ও গণনার দিন লুঠ হয়েছে ব্যালট পেপার ।

এবারের পঞ্চায়েত ভোটে সিপিএমের অভিযোগ, প্রিসাইডিং অফিসারের সই করা কয়েকশো ব্যালট পেপার রাস্তায় পাওয়া গিয়েছে। জাঙ্গিপাড়া ডিএন হাইস্কুল সংলগ্ন রাস্তার ধারে সেগুলো গড়াগড়ি খাচ্ছিল। পঞ্চায়েত ভোটে সব বুথে সিসিটিভি ক্যামেরা লাগানোর নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। ভোটের পরেও সেই সব ফুটেজ সংরক্ষিত রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। বিচারপতি সিনহা এদিন নির্দেশ দিয়েছেন, ওই সব ফুটেজও আদালতে পেশ করতে হবে।

কলকাতা হাইকোর্টের নির্দেশে রাজ্য সরকারি কর্মচারী তথা প্রিসাইডিং অফিসার ও ভোটকর্মীদের একাংশ কিছুটা ভীত হয়ে পড়েছেন বলেই খবর। কারণ, বহু বুথে প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে শাসক দলের হয়ে কাজ করার অভিযোগ রয়েছে। বহু ফুটেজ ও ঘটনার ছবি বিরোধীদের কাছে রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 7 =