আবাস যোজনায় ফের হুঁশিয়ারি নবান্নের, পাকা বাড়ি থাকলে মিলবে না আবাস যোজনার সুবিধা

আবাস যোজনা নিয়ে ফের হুঁশিয়ারি নবান্নের। মঙ্গলবার মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, পাকা বাড়ি থাকলে কোনওভাবেই আবাস যোজনায় বাড়ি পাওয়া যাবে না। আর যদি এরকম কারও নাম উঠে থাকে তাহলে তা যেন দ্রুত বাতিল করা হয়। পাশাপশাশি মুখ্যসচিব এও জানান, আবাস যোজনায় কোনও প্রভাবশালীর প্রভাব খাটানো চলবে না। একইসঙ্গে তাঁর নির্দেশ, যেখানে যেখানে ঝামেলা হচ্ছে, সেখানে জেলাশাসকদের দ্রুত গিয়ে পদক্ষেপ করারও।

নবান্ন সূত্রে খবর, আবাস যোজনা নিয়ে মঙ্গলবার নবান্নে এক উচ্চ পর্যায়ের বৈঠক হয়। এই বৈঠকে হাজির ছিলেন পঞ্চায়েত দফতরের সচিব এবং শীর্ষ আধিকারিক সহ জেলাশাসকরাও। আবাস যোজনা নিয়ে এই বৈঠক শেষে মালদহ, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা, কোচবিহার, হুগলি, উত্তর ২৪ পরগনা-সহ বেশ কয়েকটি জেলার কাজের নিরিখে অসন্তোষ প্রকাশ করতেও দেখা যায় মুখ্যসচিবকে। এদিনের এই বৈঠক থেকেই নির্দেশ দেওয়া হয় কোথাও কোনও আইনশৃঙ্খলার অবনতির খবর পেলে সঙ্গে সঙ্গে নবান্নে তা জানাতে হবে। জেলা পুলিশের সঙ্গে সমন্বয় রেখে কাজ করার বার্তাও দেন মুখ্যসচিব। এদিন তিনি বেশ অসন্তোষ প্রকাশ করেই জানান, বেশ কিছু গুরুত্বপূর্ণ জেলায় নিয়ম-কানুন মানা হয়নি। এই নিয়ম-কানুন না মানার কারণে এবং উপভোক্তাদের তালিকা তৈরির ক্ষেত্রে জেলা শাসকদের কাজে ক্ষুব্ধ হতে দেখা যায় মুখ্য সচিবকে।

এই প্রসঙ্গ টেনেই এদিন হরিকৃষ্ণ দ্বিবেদী স্পষ্ট বার্তা দেন, প্রকল্প সংক্রান্ত যা নিয়ম কানুন রয়েছে, তা মানতেই হবে। যে উপভোক্তারা বেআইনিভাবে বাড়ি পেয়েছেন, তাঁরা কোনও রাজনৈতিক দলের কি না বা কোনও প্রভাব খাটাচ্ছেন কি না তাও নির্দিষ্টভাবে উল্লেখ করতে বলেন। কোথাও এমন কোনও রকম প্রভাব খাটানোর চেষ্টা হলে বা এমন কোনও ঘটনা নজরে এলে সেখানে পুলিশ সুপারদের পদক্ষেপ নেওযার কথাও জানান মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =