ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানালেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ

খারাপ ফর্ম এবং চোট আঘাতের ভোগান্তি। এবার ওয়ানডে ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দিলেন অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক তথা কেকেআর তারকা অ্যারন ফিঞ্চ। অস্ট্রেলিয়ার টেস্ট দলে তিনি নিয়মিত নন। অর্থাৎ এখন থেকে ফিঞ্চকে দেখা যাবে শুধু টি-২০ ফরম্যাটে। আপাতত ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটেই মনোনিবেশ করতে চান তিনি।
এই মুহূর্তে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলছে অস্ট্রেলিয়া। রবিবার সেই সিরিজের শেষ ম্যাচ দিয়েই ওয়ানডে কেরিয়ার শেষ করবেন তিনি। সামনেই ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। সেই সিরিজে খেললে নিজের ঘরের মাঠ মেলবোর্নে খেলে অবসর নেওয়ার সুযোগ পেতেন ফিঞ্চ। কিন্তু তিনি আর ওয়ানডে নিয়ে ভাবতে রাজি নন।

আপাতত শুধু আসন্ন টি-২০ বিশ্বকাপেও ফোকাস করতে চান তিনি। ২০২১ সালে তাঁর নেতৃত্বেই ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে বিশ্ব চ্যাম্পিয়ন হয় অজিরা। তাছাড়া ফিঞ্চ অধিনায়কত্ব দ্রুত ছাড়তে চাইছিলেন যাতে নতুন অধিনায়কের নেতৃত্বে আগামী বছরের ওয়ানডে বিশ্বকাপের জন্য দল প্রস্তুত হতে পারে।
আসলে বেশ কিছুদিন ধরেই খারাপ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছেন ফিঞ্চ। নিজের শেষ সাত ইনিংসে মাত্র ২৬ রান করেছেন অজি অধিনায়ক। শেষ ১৩টি এক দিনের ম্যাচে তাঁর সংগ্রহ মাত্র ১৬৯ রান। তাছাড়া তাঁর নেতৃত্বে দলও খুব একটা ভাল খেলছে না। একসময়ের অপ্রতিরোধ্য দল সম্প্রতি ঘরের মাঠে জিম্বাবোয়ের বিরুদ্ধেও ওয়ানডে হেরেছে। তার আগে শ্রীলঙ্কাতেও হারের মুখ দেখতে হয়েছে অজিদের। সম্ভবত সেকারণেই ফিঞ্চ অবসর নিলেন।

অস্ট্রেলিয়ার হয়ে ১৪৪টি ম্যাচে ৫ হাজার ৪০১ রান করেছেন ফিঞ্চ। গড় প্রায় চল্লিশের কাছাকাছি। ১৭টি শতরান রয়েছে তাঁর। একদিনের ক্রিকেটে শতরানের তালিকায় অস্ট্রেলিয়দের মধ্যে চতুর্থ তিনি। তবে ওয়ানডে থেকে অবসর নিলেও আগামী দিনে টি-২০ খেলা চালু রাখবেন তিনি। খেলবেন বিভিন্ন টি-২০ লিগেও। অর্থাৎ কেকেআর চাইলে পরের মরশুমেও ফিঞ্চকে দলে রাখতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + eighteen =