ভারী বর্ষণে বিপর্যস্ত হিমাচল প্রদেশে মৃত কমপক্ষে ৬, আটকে ২০০ পর্যটক

ভারী বর্ষণে ধস এবং হড়পা বানের জেরে বিপর্যস্ত হিমাচল প্রদেশ। সেখানে দুর্যোগে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে কমপক্ষে ৬ জনের। আহত কমপক্ষে ১০ জন। বৃষ্টিতে ৩০৩টি পশু মারা গিয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ১২৪টি রাস্তা। আটকে পড়েছেন প্রায় ২০০ পর্যটক। এই পরিসংখ্যান খোদ হিমাচল প্রশাসনের।

বর্ষার শুরুতেই হিমালয়ের পাদদেশের রাজ্যগুলিতে শুরু হয়েছে প্রবল বৃষ্টি। রবিবারই উত্তরাখণ্ডে হড়পা বানে নদীতে ভেসে গিয়েছিল চালক-সহ একটি গাড়ি। হিমাচলের পরিস্থিতি তার চেয়েও খারাপ। সেখানে বিভিন্ন এলাকায় ধস নেমেছে। মান্ডি এবং কুলুর মধ্যে সংযোগকারী জাতীয় সড়ক অবরুদ্ধ। শেষ খবর পাওয়া পর্যন্ত ১৫ কিমি রাস্তাজুড়ে যানজটের কারণে চরম ভোগান্তির মুখে পড়েছেন ঘুরতে যাওয়া পর্যটকরা। আটকে পড়েছেন প্রায় ২০০ জন। দুর্ভোগ বাড়ছে হোটেলগুলিতে ঘর খালি না থাকায়। দুর্যোগে বিপর্যস্ত ভিন রাজ্যে কোথায় রাত কাটাবেন বুঝতে পারছেন না পর্যটকরা।

প্রায় ১৫ কিলোমিটার রাস্তাজুড়ে সার বেঁধে দাঁড়িয়ে রয়েছে একের পর এক গাড়ি। ফলে চরম বিপাকে পড়েছেন পর্যটকেরা। প্রসঙ্গত, শনিবার রাত থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকায়। বহু জায়গায় ধস নেমেছে। আবার হড়পা বানে বিধ্বস্ত হিমাচল। আরও দু-দিন এরকম বৃষ্টিপাত চলবে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =