আফ্রিকায় দীর্ঘতম সাইক্লোনে মৃত কমপক্ষে ৩২৬ জন

বিধ্বংসী সাইক্লোনে আফ্রিকায় মৃত্যু হয়েছে কমপক্ষে ৩২৬ জনের। তবে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলেই অনুমান উদ্ধারকারীদের। ঝড়ের ফলে ঘরছাড়া হয়েছেন প্রায় ১ লক্ষ ৮৩ হাজার মানুষ। ঘূর্ণিঝড়ের প্রভাব পড়েছে মালাউইয়ের প্রতিবেশী দেশগুলিতেও। সেখানেও লাফিয়ে বাড়ছে মৃত্যুমিছিল। প্রবল বৃষ্টির জন্য ক্ষয়ক্ষতির খবর মিললেও উদ্ধারকাজ শুরু করা যায়নি। অবশেষে বুধবার বৃষ্টি থামার পর থেকেই ৩২৬ জনের মৃতদেহ উদ্ধার করা গিয়েছে। ভয়াবহ এই সাইক্লোনকে ইতিহাসের অন্যতম দীর্ঘ সাইক্লোন বলে অভিহিত করেছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, প্রশান্ত মহাসাগরে এই ঘূর্ণিঝড়ের উৎপত্তি। আফ্রিকার দক্ষিণ প্রান্তের দেশগুলি পেরিয়ে পূর্বে ভারত মহাসাগরের দিকে ধেয়ে আসে ফ্রেডি। সেই সময়েই আরও বেশি শক্তি সঞ্চয় করে পূর্ব আফ্রিকায় আছড়ে পড়ে ঘূর্ণিঝড়। ফেব্রুয়ারির শেষ থেকে মার্চের মাঝ পর্যন্ত প্রায় ২০ দিন ধরে তাণ্ডব চালিয়েছে সাইক্লোন ফ্রেডি।

এই কঠিন সময়ে মালাউইয়ের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এছাড়াও  আন্তর্জাতিক সাহায্যের জন্য আবেদন জানিয়েছেন মালাউইয়ের প্রেসিডেন্ট ল্যাজারাস চাকওয়েরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 3 =