আফগানিস্তানে মাদ্রাসায় বিস্ফোরণে মৃত অন্তত ১৬, আহত ২৪

আফগানিস্তানের মাদ্রাসায় ফের বিস্ফোরণ। বুধবার, আফগানিস্তানের উত্তর অংশের সমঙ্গন প্রদেশের আইবক শহরের এক মাদ্রাসায় বোমা হামলা হয়েছে বলে জানিয়েছে তালিবান স্বরাষ্ট্র মন্ত্রকের এক মুখপাত্র। এই হামলার ঘটনায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন এবং আরও ২৪ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় এক হাসপাতালের ডাক্তার। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনও পর্যন্ত কোনও ব্যক্তি বা গোষ্ঠী এই হামলার দায় নেয়নি।

রাজধানী কাবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে অবস্থিত আইবক শহরটি। সূত্রের খবর, এদিন নমাজ পাঠের পর ওই মাদ্রাসাটি থেকে বের হচ্ছিলেন স্থানীয় মানুষ। সেই সময়ই ওই জোরালো বোমা বিস্ফোরণ ঘটে। সংবাদ সংস্থা এএফপি-কে স্থানীয় হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, নিহতদের বেশিরভাগই মাদ্রাসার ছাত্র। তিনি বলেন, ‘মৃতদের সকলেই হয় শিশু নয়তো সাধারণ মানুষ।’ অন্তত ১০ জন শিশুর মত্যু হয়েছে বলে শোনা যাচ্ছে। তবে, এই বিষয়ে এখনও কোনও নিশ্চয়তা পাওয়া যায়নি।

তালিবানের তরফে এই হামলার তদন্ত শুরু করা হয়েছে। যাঁরা এর নেপথ্যে রয়েছেন, অবিলম্বে তাঁদের শাস্তির আশ্বাস দিয়েছে সরকার। তালিবানের মুখপাত্র আব্দুল নফি তাকোর বলেন, ‘আমাদের গোয়েন্দা এবং নিরাপত্তারক্ষীরা ঘাতকদের শনাক্ত করার চেষ্টা করছে। ক্ষমার অযোগ্য এই অপরাধ যাঁরা করেছেন, তাঁদের শাস্তি হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 7 =