অমরনাথে মেঘ ভাঙা বৃষ্টিতে মৃত কমপক্ষে ১৫, ভাসল ২৫টি পুণ্যার্থী শিবির, নিখোঁজ বহু

মেঘ ভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত জম্মু ও কাশ্মীরের অমরনাথ (Amarnath) তীর্থক্ষেত্র। শুক্রবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ অমরনাথ গুহা এবং কালীমাতার মাঝামাঝি এলাকায় অল্প সময়ের মধ্যে প্রবল বৃষ্টি হয়। এই ঘটনায় ভেসে গিয়েছে ২৫টি পুণ্যার্থীর শিবির। অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর। তবে এখনও নিখোঁজ বহু। পুলিশের আশঙ্কা মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবারের এই ঘটনায় ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। পৌঁছেছে জম্মু ও কাশ্মীরের বিপর্যয় মোকাবিলা বাহিনীও। শুরু হয়েছে উদ্ধার কাজ। ইন্দো টিবেটান সীমান্ত পুলিশবাহিনী হেলিকপ্টার নিয়ে পৌঁছেছে এলাকায়। তারা জানিয়েছে মেঘ ভাঙা বৃষ্টিতে অমরনাথের গুহার উপর থেকে হঠাৎ করেই জল নামতে শুরু করে। ঘটনাটির একটি ভিডিয়ো প্রকাশ করেছে সংবাদ সংস্থা এএনআই। তাতে দেখা যাচ্ছে প্রবল স্রোতে জল ঢুকছে রাস্তা দিয়ে। বেশ কয়েকটি লঙ্গরখানাও আক্রান্ত হয়েছে ভারী বৃষ্টি আর তার জেরে হওয়া হড়পা বানে। একটি সূত্রে দাবি, ওই এলাকার কাছেই ছিলেন ১০ থেকে ১২ হাজার পুণ্যার্থী।

জম্মু ও কাশ্মীর পুলিশের আইজিপি বিজয় কুমার জানিয়েছেন, জলের তোড়ে অমরনাথ ক্যাম্পের কয়েকটি লঙ্গরখানা ভেসে যায়। এখনও পর্যন্ত এই ঘটনায় দুই পুণ্যার্থীর মৃত্যু হয়েছে। আহতদের দ্রুত হেলিকপ্টার করে হাসপাতালে পাঠানো হচ্ছে। তিনি আরও জানান, এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে উদ্ধারকাজ। সেখানে কাজ করছেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 10 =