সোমালিয়ার হোটেলে জঙ্গি হামলায় নিহত অন্তত ১২

ফের জঙ্গি হামলায় রক্তাক্ত সোমালিয়ার রাজধানী মোগাদিশু। শুক্রবার রাতে শহরটির একটি হোটেলে হামলা চালায় জঙ্গিরা। এই ঘটনায় এখনও পর্যন্ত কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জখম হয়েছেন আরও অনেকে। হামলার দায় স্বীকার করেছে পশ্চিম আফ্রিকায় আল কায়দার (Al-Qaeda) হয়ে কাজ করা কুখ্যাত জঙ্গি সংগঠন আল শাবাব। ঘটনাটির তীব্র নিন্দা করেছেন সোমালিয়ার রাষ্ট্রপতি হাসান শেখ মহামুদ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ২৬/১১-র মুম্বই হামলার ধাঁচেই শুক্রবার সোমালিয়ার রাজধানী মোগাদিশুর অদূরে অবস্থিত অভিজাত হায়াত হোটেলে হামলা চালায় জঙ্গিরা। একটি বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে হোটেল ঢুকে আত্মঘাতী হামলা করে জঙ্গিরা। এর ফলে এখনও পর্যন্ত কমপক্ষে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। জখম হয়েছেন অনেকেই। সোমালি পুলিশের মেজর হাসান দাহির সিএনএন-কে জানিয়েছেন, জঙ্গিদের সঙ্গে এখনও নিরাপত্তারক্ষীদের গুলির লড়াই চলছে। হামলায় মোগাদিশুর গোয়েন্দা প্রধান মূহদিন মহামেদও আহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি। এই ঘটনার দায় স্বীকার করেছে সোমালিয়ার সবথেকে বড় জঙ্গিগোষ্ঠী আল শাবাব (Al Shabab)।

উল্লেখ্য, সোমালিয়ায় আল কায়দার হয়ে কাজ করে কুখ্যাত ‘আল শাবাব’ জঙ্গি সংগঠনটি। তবে এই দুই সংগঠনই স্থানীয় সেনাবাহিনী ও মানুষের উপর হামলা করেই ক্ষান্ত থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 18 =