করোনা সংক্রমণের জেরে চিনে গৃহবন্দি অন্তত ১৭ লক্ষ মানুষ

নতুন করে সংক্রমণের জেরে চিনের আনহুই প্রদেশে কার্যত গৃহবন্দি অন্তত ১৭ লক্ষ মানুষ।ব্যর্থ চিনের ‘জিরো কোভিড’ নীতি। ২০২০ সাল থেকে লড়াই শুরু করলেও, কিছুতেই করোনা ভাইরাসকে বাগে আনতে পারছে না বেজিং।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, সোমবার আনহুই প্রদেশে নতুন করে ৩০০ জন করোনা (Corona) আক্রান্ত হন। তারপরই সংক্রমণ রুখতে ওই অঞ্চলের প্রায় ১৭ লক্ষ বাসিন্দাকে আইসোলেশনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। জরুরি পরিষেবা ছাড়া ওই এলাকায় যানবাহনের চলাফেরা এবং প্রবেশে কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উল্লেখ্য, অর্থনীতির দিক থেকে বিশ্বে চিনই একমাত্র বড় দেশ যারা ‘জিরো কোভিড’ নীতি মেনে চলেছে। অর্থাৎ, করোনা ভাইরাসকে সমূলে ধ্বংস করতে বদ্ধপরিকর বেজিং। শুধু তাই নয়, অন্যান্য দেশগুলি যখন লকডাউন তুলে দিয়েছে বা অনেকটাই ছাড় দিয়েছে, তখন চিন এখনও কড়া নিষেধাজ্ঞার পথেই হাঁটছে।

আনহুই প্রদেশের প্রশাসন জানিয়েছে, গত সপ্তাহে সিশিয়ান ও লিংবি কাউন্টিতে লকডাউন ঘোষণা করা হয়েছে। সেখানে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই অঞ্চলের ১৭ লক্ষ বাসিন্দাকে ঘরেই থাকতে বলা হয়েছে। শুধুমাত্র কোভিড টেস্টের জন্য বাড়ি থেকে বেরোনর অনুমতি দেওয়া হয়েছে। উল্লেখ্য, এর আগে করোনা সংক্রমণের জেরে বিধিনিষেধ জারি করা হয়েছিল সাংহাই ও বেজিং শহরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 6 =