৭ নভেম্বর থেকে শুরু পাঁচ রাজ্যের বিধানসভা ভোটগ্রহণ

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ৭  নভেম্বর থেকে শুরু হবে পাঁচ রাজ্যের ভোটগ্রহণ প্রক্রিয়া। ওই মাসের মধ্যেই নির্বাচন সেরে ফেলতে হবে বলে জানাল কমিশন। ৩ ডিসেম্বর একসঙ্গেই পাঁচ রাজ্যের ভোটগণনা হবে। রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলঙ্গানা এবং মিজোরাম- পাঁচটি রাজ্যে নির্বাচন হবে চলতি বছরের শেষে। একমাত্র ছত্তিশগড়েই দুই দফায় নির্বাচন হবে বলে জানিয়েছে কমিশন। ২০২৪ লোকসভা ভোটের আগে এই ৫ রাজ্যের ভোট শাসক ও বিরোধী- উভয় পক্ষের কাছেই সেমিফাইনাল বলে মত বিশেষজ্ঞদের।

https://x.com/ANI/status/1711272242854924751?s=20

সোমবার সাংবাদিক সম্মেলনে পাঁচ রাজ্যে ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেন নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, ৫ রাজ্যের মোট ৬৭৯ আসনে ভোট হবে। মোট ভোটার ১৬.১ কোটি। এর মধ্যে নতুন ভোটার ৬০.২ লাখ। মোট ১.৭৭ লাখ বুথে ভোটগ্রহণ হবে। ৮.২ কোটি পুরুষ ও ৭.৮ কোটি মহিলা ভোটাররা পাঁচ রাজ্যে ভোট দেবেন। সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন করাতে পোলিং স্টেশনগুলিতে বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে বলে তিনি জানান।

জানা গিয়েছে, ৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে পাঁচ রাজ্যের ভোটযুদ্ধ। ওই দিনই ছত্তিশগড় ও মিজোরামে নির্বাচন হবে। এক দফাতেই উত্তর-পূর্বের রাজ্যটির নির্বাচন হবে বলে জানিয়েছে কমিশন। তবে ছত্তিশগড়ের দুই দফায় ভোট হবে। সেরাজ্যের দ্বিতীয় দফার ভোটগ্রহণ হবে ১৭ নভেম্বর। রাজস্থান, মধ্যপ্রদেশ ও তেলেঙ্গানা- এই তিন রাজ্যে এক দফাতেই ভোট করানো হবে বলে জানিয়েছে কমিশন। জানা গিয়েছে, ১৭ নভেম্বর শুরু হবে মধ্যপ্রদেশের ভোটগ্রহণ। রাজস্থানে ভোট হবে ২৩ নভেম্বর। সবশেষে নির্বাচন হবে তেলঙ্গানায়। ৩০ নভেম্বর সেরাজ্যে ভোট হবে। আগামী ৩ ডিসেম্বর নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে। অক্টোবর মাসের শেষদিক থেকেই শুরু হবে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া। এছাড়াও নাগাল্যান্ডের একটি বিধানসভা আসনে উপনির্বাচন হবে ৭ নভেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − ten =