‘অরুণাচল প্রদেশ ভারতেরই অংশ’, চিনের বিরোধিতা করে দিল্লির পাশে আমেরিকা

অরুণাচল প্রদেশকে (Arunachal Pradesh) নিজের ভূখণ্ডের অংশ হিসাবে দাবি করেছে চিন (China)। চিনের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে দাবি করা হয়, ‘ওই অঞ্চলটি তিব্বতেরই দক্ষিণের ঝানগান প্রদেশের অংশ।’ ভারত এহেন আচরণের তীব্র প্রতিবাদ করতেই পালটা দিয়ে বেজিংয়ের তরফে জানানো হয়, সার্বভৌম রাষ্ট্র হিসাবে এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে তাদের। এবার সেই দাবির তীব্র বিরোধিতা করে বিবৃতি জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। কয়েকদিন আগেই অরুণাচল প্রদেশের ১১টি অঞ্চলের নামকরণ করে নির্দেশিকা প্রকাশ করে চিন। এবার সেই দাবির বিরোধিতা করে সরব হল হোয়াইট হাউস।

এই পরিস্থিতিতেই ভারত পাশে পেল আমেরিকাকে। অরুণাচল নিয়ে বেজিংয়ের দাবি এর আগেও উড়িয়ে দিয়েছিল ওয়াশিংটন। হোয়াইট হাউসের তরফে এক বিবৃতিতে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দপ্তরের প্রেস সেক্রেটারি বলেন, ‘ভারতীয় ভূখণ্ড দখলের চেষ্টা চালাচ্ছে চিন। রাষ্ট্র হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র বরাবর জানে, ওই এলাকা আসলে ভারতেরই অংশ। কোনও একটি শক্তি যদি একতরফাভাবে ওই এলাকার নামকরণ করে দখলদারির চেষ্টা করে, তার তীব্র বিরোধিতা করবে মার্কিন যুক্তরাষ্ট্র। আরও একাধিক বিষয়ের পাশাপাশি এই প্রসঙ্গেও দীর্ঘদিন ধরেই আমরা এই মত পোষণ করে আসছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + eleven =