ফের যুদ্ধে জড়াল আর্মেনিয়া-আজারবাইজান, মৃত কমপক্ষে ৪৯ জন সেনা

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আবহে ফের যুদ্ধে জড়াল আর্মেনিয়া (Armenia) ও আজারবাইজান (Azerbaijan)। বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চলের (Nagorno-Karabakh) দখল নিয়ে আবারও লড়াই শুরু করেছে দুই দেশের সেনাবাহিনী বলে খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে। মঙ্গলবারই আর্মেনিয়ার তরফে জানানো হয়েছে তাদের অন্তত ৪৯ জন সেনার মৃত্যু হয়েছে সংঘর্ষে। ২০২০ সালের পরে এটাই দুই দেশের সবচেয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ বলে মনে করা হচ্ছে।

গত মাসেই বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চলে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি উঁচু জায়গা দখল করে আজারবাইজানের সেনাবাহিনী। পালটা হামলা চালাতে শুরু করে আর্মেনিয়ার ফৌজও। সেই থেকেই মাঝে মাঝেই দুই দেশের সেনার সংঘর্ষে উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আগেই এই সংঘাত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। এক বিবৃতিতে মার্কিন বিদেশ দপ্তর দুই পক্ষের কাছেই লড়াই থামিয়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান খোঁজার আবেদন জানিয়েছে।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান সেদেশের পার্লামেন্টে জানিয়েছেন, ‘শেষ খবর পাওয়া পর্যন্ত ৪৯ জন সেনা নিহত হয়েছেন। দুর্ভাগ্যবশত এটাই চূড়ান্ত সংখ্যা নয়।’ তিনি জানিয়েছেন, সারা রাত ধরে লাগাতার বোমাবর্ষণ করে চলেছে আজারবাইজান। বিশ্বনেতাদের কাছে আজারবাইজানের হামলার মোকাবিলা করার জন্য সাহায্যও প্রার্থনা করেছেন নিকোল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + fourteen =