ভেঙে গেল বিখ্যাত অ্যাকোরিয়াম ‘অ্যাকায়াডোম’

 

বার্লিনের পাঁচতারা হোটেল র্যাডিসন ব্লু (Radisson Blue) হোটেলের অ্যাকোরিয়াম ভেঙে জলে ভাসল লবি থেকে ঘর। এরপর এই জল এরপর চলে আসে রাস্তাতেও। আর এই ৪৫ ফুট উঁচু অ্যাকোরিয়াম হঠাৎ-ই ভেঙে যাওয়ায় ভেসে যায় প্রায় হাজার দেড়েক মাছ। এখানে প্রায় ১০০ প্রজাতির মাছ ছিল বলে সূত্রে খবর। এই অ্যাকোরিয়ামের পোশাকি নাম ‘অ্যাকোয়াডোম’। এই হোটেলের অন্যতম আকর্ষণ ছিল ওই সিলিন্ড্রিক্যাল অ্যাকোরিয়াম ‘অ্যাকোয়াডোম।’ স্থানীয় পুলিশ সূত্রে খবর, অ্যাকোরিয়াম ভেঙে যাওয়ার সময় কাচ ছিটকে এসে আহত হন দু’জন। এদিন অ্যাকোরিয়াম ভেঙে গ্যালন গ্যালন জল বেরিয়ে যাওয়ায় আতঙ্কিত হয়ে পড়েন হোটেলের আবাসিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে ছুটে আসেন দমকল কর্মীরা। হোটেল থেকে জল রাস্তায় চলে আসায়, বাধ্য হয়ে রাস্তা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় প্রশাসন। বেশ কিছুক্ষণের জন্য বন্ধও রাখা হয় এই রাস্তা।

তবে আচমকাই এই অ্যাকোরিয়াম কী ভাবে ভেঙে গেলে তা খতিয়ে দেখছে হোটেল কর্তৃপক্ষ। ঘটনার তদন্তে নেমেছে নামে বার্লিন পুলিশ। প্রথমেই হোটেলের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করেন তাঁরা। তাতে অ্যাকোয়ারিয়ামের কাচের গায়ে অসংখ্য ছোট ছোট চিড় নজরে আসে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, ওই চিড়ের অংশ দিতেই হাওয়া ঢুকে যাওয়ায় সমস্যা তৈরি হয়। এর জেরে অতিরিক্ত বায়ুর চাপে অ্যাকোয়ারিয়ামটি ভেঙে যায় বলে অনুমান তাঁদের। এর জন্য রক্ষণাবেক্ষণকেই মূলত দায়ী করেন তাঁরা। যদিও এই অভিযোগ মানতে রাজি নয় হোটেল কর্তৃপক্ষ।

এদিকে এই পাঁচতারা হোটেল সূত্রে খবর, ২০০৩-র ডিসেম্বরে বিরাট এই অ্যাকায়ারিমের উদ্বোধন করা হয়। ক্রান্তীয় এলাকার মাছ এনে রাখা হয়েছিল এই অ্যাকোয়াডিমে। সঙ্গে ছিল বেশ কয়েকটি বিরল প্রজাতির সামুদ্রিক মাছও। এই অ্যাকোরিয়াম তৈরিতে খরচ হয়েছিল প্রায় ১২.৮ মিলিয়ান ইউরো। ভারতীয় মুদ্রায় যা ১১২ কোটির বেশি। প্রচুর জল ধরে রাখার জন্য অ্যাকোরিয়ামটিকে লম্বাটে সিলিন্ডারের মতো করে তৈরি করা হয। । এতে মোট ২৬টি প্যানেল রয়েছে। যার মধ্যে ১৮টি ভিতরের দিকে। উদ্বোধনের সঙ্গে সঙ্গেই গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে ফেলে এই অ্যাকোয়ারিয়াম। কারণ, সিলিন্ডার আকৃতির অ্যাকোয়ারিয়ামগুলির মধ্যে এটিই বৃহত্তম বলে জানানো হয় গিনেস বুক ওয়ার্ল্ড কর্তৃপক্ষের তরফ থেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + four =