বাতিল গ্রিজম্যানের গোল, কড়া পদক্ষেপের পথে হাঁটল ফ্রান্স

গ্রুপ লিগের শেষ খেলায় কার্যত পচা শামুকে পা কাটল বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের। তিউনিশিয়ার কাছে ০-১ ব্যবধানে হেরে গেলেন এমবাপ্পে-গ্রিজম্যানরা। তবে ফ্রান্সের অপ্রত্যাশিত হার নয়, এই ম্যাচ চর্চার কেন্দ্রবিন্দুতে রইল অন্য একটি কারণে‌। ম্যাচের প্রায় অন্তিম মুহূর্তে গ্রিজম্যানের একটি গোল বাতিল করা হয় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির মাধ্যমে। এই ঘটনা কার্যত আড়াল করে দিচ্ছে বিশ্বজয়ীদের পরাজয়কে।

এদিন নির্ধারিত ৯০ মিনিটের পর ইনজুরি টাইম হিসেবে আরও ৮ মিনিট যোগ করা হয়েছিল। ইনজুরি টাইমের-ও একেবারে শেষ মুহূর্তে চুয়োমেনির বাড়ানো বল অনবদ্য ভলিতে গ্রিজম্যান তিউনিশিয়ার জালে জড়িয়ে দেন। কিন্তু ভার এই গোলটি বাতিল করে। কারণ, চুয়োমেনি যখন পাসটি দিচ্ছেন, সেই সময় অফসাইডে ছিলেন গ্রিজম্যান। কিন্তু গোলটি বাতিল হয়েছে ম্যাচের শেষ বাঁশি বাজার পরে। তাছাড়া ভিডিওতে এটিও স্পষ্ট দেখা গিয়েছে, গ্রিজম্যানের শট তিউনিশিয়ার এক ডিফেন্ডারের পায়ে লেগেই গোলে ঢুকেছে। আর সে সময় গ্রিজম্যান কিন্তু অনসাইডে-ই ছিলেন। ফলতঃ রেফারির সিদ্ধান্তে চূড়ান্ত অসন্তুষ্ট দিদিয়ের দেশঁ-র ফরাসি ব্রিগেড। জানা যাচ্ছে, এ নিয়ে এক কড়া পদক্ষেপ নিয়েছে তারা।

ফ্রান্সের ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে জানিয়েছে, “আমাদের এটাই মনে হয়েছে যে, গ্রিজম্যানের গোল বাতিল করা একটি বাজে সিদ্ধান্ত। তাই ফিফার কাছে এ বিষয়ে অভিযোগ জানিয়ে চিঠি দিচ্ছি আমরা।” যদিও ফরাসি ফুটবল সংস্থা এ বিষয়টি স্পষ্ট করেনি যে তাদের অভিযোগের ভিত্তি কি। গোল বাতিল নাকি শেষ বাঁশি বেজে যাওয়ার পর গোল বাতিল। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ১৬ -র টিকিট অবশ্য ফ্রান্সের আগেই নিশ্চিত হয়ে গিয়েছে। তবু গোল বাতিলের জেরে এভাবে পরাজয় কিছুতেই হজম করতে পারছে না বিশ্বচ্যাম্পিয়নরা‌।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 5 =