ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন অন্তিম পাঙ্ঘাল

অনূর্ধ্ব-২০ বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ইতিহাস অন্তিম পাঙ্ঘালের। বুলগেরিয়ায় চলতি বিশ্ব চ্যাম্পিয়নশিপের ৫৩ কেজি বিভাগে, কাজাখাস্তানের কুস্তিগিরকে হারিয়ে সোনা জিতলেন অন্তিম। ৩৪ বছরের ইতিহাসে প্রথম মহিলা ভারতীয় কুস্তিগির হিসেবে এই খেতাব জিতলেন অন্তিম।

বুলগেরিয়ার সোফিয়ায় বিশ্ব চ্যাম্পিয়নশিপে হরিয়ানার হিসারের ১৭ বছরের অন্তিম ৫৩ কেজি বিভাগে কাজাখস্তানের আলটিন শাগায়েভাকে ৮-০ তে হারান। অন্তিম এই টুর্নামেন্টে প্রথম বাউটে টেকনিক্যাল সুপিরিয়রিটিতে (১১-০) হারিয়ে দেন জার্মানির আ্যমোরি অলিভিয়া আ্যন্ড্রিচকে। কোয়ার্টার ফাইনালে তিনি হারান জাপানের আয়াকা কিমুকাকে। এরপর ইউক্রেনের নাতালিয়া ক্লিভচুটস্কাকে (১১-২) হারিয়ে ফাইনালের উঠেছিলেন তিনি।

সোনা জেতার পর অন্তিম বলেন, “আমি সত্যিই রেকর্ডের ব্যপারে জানতাম না। ফাইনালে জেতার পর আমার কোচের কাছ থেকে জানচে পারি, আমি প্রথম ভারতীয় মহিলা কুস্তিগির, যে অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতলাম। সকলের জন্যই এটা গর্বের মুহূর্ত। আমাকে কুস্তিতে মনোনিবেশ করতে দেওয়ার জন্য আমি আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই। বিশেষ করে আমি আমার দিদিকে (সরিতা) ধন্যবাদ জানাতে চাই। ও আমাকে বরাবর সমর্থন করে গেছে।” অন্তিম এখন থেকেই নিজের লক্ষ্য ঠিক করে ফেলেছেন। তিনি বলেন, “আমার লক্ষ্য দেশের হয়ে অলিম্পিকে পদক জেতা। এটা তার জন্য আমার কাছে শুরু মাত্র।”

ইতিহাস গড়ার পর থেকেই শুভেচ্ছা বার্তায় ভাসছেন অন্তিম। ১৭ বছরের অন্তিমকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শুভেচ্ছা বার্তা জানিয়েছেন টুইটারে। তিনি লেখেন, “সোনা জয়ের গর্বের মুহূর্ত। ইতিহাস তৈরি করার জন্য এবং অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনাজয়ী প্রথম ভারতীয় মহিলা হওয়ার জন্য অন্তিম পাঙ্ঘালকে অভিনন্দন। ভারত তোমার কঠোর পরিশ্রম এবং প্রতিশ্রুতিকে সমর্খথন করে। তোমার উজ্জ্বল ভবিষ্যতের জন্য শুভ কামনা, উজ্জ্বল থেকো।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 19 =