ফের ভূমিধস মণিপুরে, মৃত্যু বেড়ে ৮২, খোঁজ নেই ১২-জন জওয়ান-সহ ৩৮ জনের

ফের ভূমিধস হল মণিপুরের নোনিতে। প্রথম ভূমিধসের ঘটনাস্থলের খুব কাছেই এই ভূমিধসের ঘটনা ঘটেছে বলে সেনা সূত্রে খবর। সেই দৃশ্য ধরা পড়েছে মণিপুর মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্র্যাকিং অ্যাসোসিয়েশনের ক্যামেরায়। তবে এই ঘটনায় কোনও হতাহতের ঘটনা ঘটেনি বলেই প্রাথমিকভাবে জানা গিয়েছে।

গত কয়েক দিন ধরে মণিপুরে প্রবল বৃষ্টি হয়েছে। সেই বৃষ্টির বুধবার কারণে নোনিতে ভূমিধসের ঘটনা ঘটে। ননে জেলার টুপুল রেলস্টেশনের কাছে ভারতীয় সেনার ১০৭ টেরিটোরিয়াল সেনাক্যাম্প সেই ধসে চাপা পড়ে যায়। এদিকে মণিপুরের ননে জেলায় ভয়াবহ ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হল ৮২। এখনও খোঁজ নেই কমপক্ষে ৩৮ জনের, ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নিখোঁজ ৩৮ জনের মধ্যে ১২ জন টেরিটোরিয়াল আর্মির জওয়ান ও ২৬ জন সাধারণ নাগরিক। শুক্রবারই উদ্ধারকাজ সরেজমিনে খতিয়ে দেখেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। তিনি বলেছেন, ‘রাজ্যের ইতিহাসে সবচেয়ে খারাপ ঘটনা। ১৮ জন টেরিটোরিয়াল আর্মির জওয়ানকে আমরা হারিয়েছি। প্রায় ৩৮ জন এখনও ধ্বংসস্তূপে আটকে রয়েছেন। মৃতদেহগুলি উদ্ধার করতে আরও দু’তিন দিন সময় লাগবে।’

উদ্ধারকাজে সাহায্যের জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও সেনা জওয়ানদের পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। ভারতীয় সেনার তরফে বলা হয়েছে, ‘টেরিটোরিয়াল আর্মির জওয়ানদের দেহ সসম্মানে তাঁদের বাড়িতে পাঠানো হচ্ছে। এখনও ১২ জন জওয়ানের খোঁজ পাওয়া যাচ্ছে না। নিখোঁজ ২৬ জন বাসিন্দাও। তাঁদের উদ্ধারকাজ চালানো হচ্ছে।’ শনিবার সকালেই উদ্ধার হয়েছে আরও একটি দেহ, এরপর মৃতের সংখ্যা বেড়ে ৮২-তে পৌঁছেছে। প্রসাশন সূত্রের খবর, এখনও পর্যন্ত ১৩ জন টেরিটোরিয়াল সেনা জওয়ান ও ৫ জন সাধারণ নাগরিককে নিরাপদে উদ্ধার করা হয়েছে। নিখোঁজ ১২ জন টেরিটোরিয়াল আর্মির জওয়ান ও ২৬ জন সাধারণ নাগরিকের খোঁজ চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =