কুনো জাতীয় উ‌দ্যানে ফের মৃত্যু চিতার, উদ্বেগ প্রকাশ বিশেষজ্ঞদের

মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে মৃত্যু হল আরও একটি চিতার। এ নিয়ে পাঁচ মাসে ভারতের মাটিতে মৃত্যু হল আটটি চিতার। প্রাথমিকভাবে জানা গিয়েছে, আফ্রিকা থেকে আনা মৃত চিতাটির নাম ছিল সুরজ। তাকে শুক্রবার সকালে কুনোর জঙ্গলে মৃত অবস্থায় পাওয়া যায়। সুরজের মৃত্যুর সঠিক কারণ জানার চেষ্টা করছেন বনকর্মীরা।

জানা গিয়েছে, শুক্রবার ভোর সাড়ে ৬টা নাগাদ কুনো জাতীয় উদ্যানের পালপুর পূর্ব জোনের মাসাবনী অঞ্চলে সূরজ নামক চিতাটিকে অসুস্থ অবস্থায় দেখতে পাওয়া যায়। আধিকারিকরা জানিয়েছেন, চিতাটি কার্যত ধুঁকছিল। তার ঘাড়ের কাছে মাছি উড়তে দেখা যায়। কিন্তু চিতাটির কাছে যেতে গেলে, সে পালিয়ে যায়। পরে চিতাটির মৃতদেহ উদ্ধার করা হয়। কী কারণে চিতাটির মৃত্যু হয়েছে, তা এখনও জানা যায়নি।  এই নিয়ে বিগত চার মাসে আটটি চিতার মৃত্যু হল।

গত মঙ্গলবারই আফ্রিকা থেকে আনা সপ্তম চিতা তেজসের মৃত্যু হয়েছিল। তার ময়নাতদন্তের রিপোর্টে লেখা ছিল, চিতাটি ভিতর থেকে দুর্বল হয়ে পড়েছিল। কিছুদিন আগে জঙ্গলের আর একটি চিতার সঙ্গে তার লড়াই বাধে। সে সময় শরীরে একাধিক ক্ষত হয়ে গিয়েছিল। ওই লড়াইয়েরই রেশ কাটাতে পারেনি তেজস। তারপর থেকেই আতঙ্কে ভুগছিল আফ্রিকা থেকে ভারতের জঙ্গলে আনা চিতাটি। যা তাকে শারীরিকভাবে আরও দুর্বল করে দেয়। তাতেই ঘনিয়ে আসে মৃত্যু।

একের পর এক চিতার মৃত্যুতে প্রশ্নের মুখে পড়েছে কেন্দ্রের চিতা ফিরিয়ে আনা ও পুনর্বাসনের উদ্যোগ। এর আগে কেন্দ্রের তরফে চিতার মৃত্যুতে সরকারের তরফে কোনও গাফিলতি নেই বলেই দাবি করা হয়েছিল। দেশ-বিদেশের বিভিন্ন বিশেষজ্ঞরাও  আরও চিতার মৃত্যু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =