বিরল টাইমড আউট হয়ে ইতিহাসে অ্যাঞ্জেলো ম্যাথিউস

আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে এই প্রথম বার টাইমড আউট হলেন কোনও ক্রিকেটার। নয়াদিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে চলছে বিশ্বকাপের ম্যাচ। মুখোমুখি সাকিব আল হাসানের বাংলাদেশ ও কুশল মেন্ডিসের শ্রীলঙ্কার ম্যাচ এই ম্যাচেই হঠাৎ তৈরি হল উত্তপ্ত পরিস্থিতি। অ্যাঞ্জেলো ম্যাথিউস হলেন সেই হতভাগ্য ক্রিকেটার। যিনি আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হলেন।

বাংলাদেশের বিরুদ্ধে শ্রীলঙ্কার বিশ্বকাপের ম্যাচে নাটকীয় পরিস্থিতি। কোনও বল না খেলার আগেই ‘টাইম আউট’ হয়ে মাঠ ছাড়তে হল অ্যাঞ্জেলো ম্যাথিউসকে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হলেন তিনি। ঘটনাটি ঘটে শ্রীলঙ্কার ক্রিকেটার সাদিরা সমরবিক্রমা আউট হওয়ার পর। ২৪.২ ওভারে আউট হন সমরবিক্রমা। এরপর ক্রিজে আসেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তারপরই যত বিপত্তি।

আসলে অ্যাঞ্জেলো ম্যাথিউস যে হেলমেট নিয়ে মাঠে নেমেছিলেন, খুব সম্ভবত তার ফিতে ছেঁড়া ছিল। টেলিভিশন রিপ্লেতে দেখা যায় তিনি যে ফিতে দিয়ে হেলমেট আটকে রাখা হয়, সেটি বাঁধতে গিয়ে ছিড়ে যায় বা খুলে যায়। পরে তাঁর সতীর্থ আর একটি হেলমেট এনে দেন তাঁকে। কিন্তু ততক্ষণে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান আম্পায়ারের কাছে আবেদন করেন, নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাটিং করতে নামেননি ম্যাথিউস। তাই আম্পায়ার ম্যাথিউসকে টাইমড আউট দেন।

ম্যাথিউস অবশ্য সাকিব আল হাসান-সহ বাংলাদেশের অন্যান্য ক্রিকেটারদের সঙ্গে এই নিয়ে কথা বলেন। আম্পায়ারদেরও তিনি হেলমেটের বিষয়টি বোঝানোর চেষ্টা করেন। কিন্তু লাভ হয়নি। এ ভাবে একটিও বল না খেলে টাইমড আউট হয়ে মাঠ থেকে ফেরার পথে হেলমেট ছুড়ে ফেলেন ম্যাথিউস। তাঁর অভিব্যক্তিই বলে দিচ্ছিল, এই ঘটনায় তিনি কতটা হতাশ হয়েছেন।

নিয়ম কী বলছে? এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, একজন ব্যাটার আউট হয়ে যাওয়া বা রিটায়ার্ড আউট হওয়ার পর যে ব্যাটার আসবেন, তাঁকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। তা না হলে যে ব্যাটার নামবেন, তাঁকে আউট বলা যেতে পারে। তবে এ বারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা রয়েছে, টুর্নামেন্টে এমন ঘটনা হলে তার জন্য ক্রিকেটার পাবেন ২ মিনিট সময়। তা পেরিয়ে যান ম্যাথিউস। যার ফলে বাংলাদেশের ক্রিকেটারদের আবেদনে সম্মতি দিয়ে ম্যাথিউসকে বিরল আউট দেন আম্পায়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 8 =