জেলার গর্ব আনন্দময় ঘোষ পাচ্ছেন শিক্ষারত্ন পুরস্কার

নিজস্ব প্রতিবেদন,বাঁকুড়া: শিক্ষারত্ন পুরস্কার পাচ্ছেন সোনামুখী ব্লকের মদনপুর জয়নগর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনন্দময় ঘোষ। আগামিকাল অর্থাৎ ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন রাজ্যের তরফ থেকে আনন্দময় ঘোষকে শিক্ষারত্ন পুরস্কার প্রদান করা হবে।
এই শিক্ষক মহাশয় শুধুমাত্র পুঁথিগত শিক্ষাই দেন না ছাত্রদের, তিনি সমাজকে সচেতন করার কাজ করে চলেছেন প্রতি মুহূর্তে। বৃষ্টির জল যখন ßুñলের ছাদে পড়ে সেই জল সংরক্ষণ করে ব্যবহার করা হয় এই ßুñলে। এমনকি ব্যবহার করা জল সরাসরি যাতে ভূগর্ভে যায় সেই ব্যবস্থাও করা হয়েছে। এর পাশাপাশি শিক্ষক মহাশয় গ্রামের সকল মানুষকে বলেছেন, কেউ যাতে প্লাস্টিক যেখানে সেখানে না ফেলে তা নিজেরা সংরক্ষণ করে যাতে ßুñলে পৌঁছে দেন, প্লাস্টিক সংরক্ষণের জন্য শিক্ষক মহাশয় ইকো ব্রিক্স তৈরি করেছেন, বাল্যবিবাহ বন্ধের জন্য গ্রামে গ্রামে প্রচারও করেন তিনি। এই এত কিছুর জন্য শিক্ষক মহাশয় আনন্দময় ঘোষ এলাকার মানুষের কাছে নয়নের মণি হয়ে আছেন।
স্বাভাবিকভাবেই আনন্দময় ঘোষকে নিয়ে গর্বিত পরিবার, আত্মীয়স্বজন থেকে শুরু করে জেলাবাসী সকলেই। ইতিমধ্যেই তাঁর এই সাফল্যের জন্য তাঁকে বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিবর্গরা সংবর্ধনা জানাচ্ছেন। তাঁর এই সাফল্যের জন্য সহধর্মিনী ও পরিবারের যে যথেষ্ট অবদান রয়েছে তা বলতে ভোলেন না আনন্দময়বাবু। আনন্দময় বাবুর স্ত্রী নিপা ঘোষও একজন শিক্ষিকা। আগামীদিনে তিনিও স্বামীর পথে চলতে চান বলে জানালেন।
আনন্দময় ঘোষ বলে, ‘এটা আমার কাছে অত্যন্ত গর্বের। এই পুরস্কার পেয়ে বিদ্যালয়ের প্রতি ও সমাজের প্রতি আরও দায় দায়িত্ব বেড়ে গেল। আমার কাজ দেখে রাজ্য সরকার আমাকে শিক্ষারত্ন পুরস্কার দিয়েছে, তাই রাজ্য সরকারকে আমি ধন্যবাদ জানাই।’ আনন্দময় ঘোষের স্ত্রী নিপা ঘোষ বলেন, ‘আমার স্বামী শিক্ষারত্ন পুরস্কার পাচ্ছেন এটা শুধু আমার কাছে নয়, গোটা জেলার মানুষের কাছে গর্বের বিষয়। আগামী দিনে তার জীবনে আরও শ্রীবৃদ্ধি হোক এই প্রার্থনা করি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − three =