কর্মসংস্থানের নতুন সন্ধান জুগিয়ে মালদার নারায়ণপুরে উদ্বোধন হল শিল্প কারখানার

পূর্ব রাজ্যের করিডর পশ্চিমবঙ্গকে শিল্প তালুকের অন্যতম মাধ্যম হিসেবে বেছে নিল গুজরাতের একটি বৃহৎ উৎপাদনকারী সংস্থা (অম্বুজা গ্রুপস)। গুজরাত থেকে পশ্চিমবঙ্গের মালদা জেলায় তাদের শিল্প কারখানার সূচনা হল বৃহস্পতিবার। এদিন দুপুর ১২টা নাগাদ পুরাতন মালদা ব্লকের নারায়ণপুর মিশন রোড সংলগ্ন শিল্পতালুকে অম্বুজা গ্রুপসের শিল্প-কারখানার সূচনা করেন রাজ্যের নারী ও শিশু উন্নয়ন এবং শিল্প বাণিজ্য দপ্তরের মন্ত্রী শশী পাঁজা। মন্ত্রী বলেন, আমরা খুশি প্রকাশ করছি যে উত্তর-পূর্ব রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গকে এই সংস্থা তাদের শিল্পকারখানা গড়ে তোলার ক্ষেত্রে বেছে নিয়েছে। মালদার নারায়ণপুর শিল্পতালুকে এই শিল্প কারখানা সূচনা হয় এদিন। এর ফলে প্রায় সাড়ে চারশো কর্মসংস্থান তৈরি হবে। ৪০০ কোটি টাকা বিনিয়োগ করে এই কারখানার তৈরি হতে চলেছে। যেখানে ভুট্টা থেকে ভোজ্য তেল-সহ বিভিন্ন ধরনের পুষ্টিকর খাদ্যের উপকরণ তৈরি হবে। চাষিরা সরাসরি এই সংস্থার সঙ্গে যোগাযোগ করে তাদের উৎপাদিত ফসল সরবরাহ করতে পারবেন।
এদিন মন্ত্রী শশী পাঁজা বলেন, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই রাজ্যে শিল্প কারখানা গড়ে তোলার জন্য বিভিন্ন সংস্থাকে আহ´ান জানিয়েছেন। তার জন্য মালদার মতো বিভিন্ন জায়গায় শিল্প কারখানা গড়ে তোলার পরিকাঠামো তৈরি করা হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যের শিল্প কারখানার গড়ে তোলার উন্নয়নমুখী উদ্যোগ দেখে গুজরাতের অম্বুজা এক্সপোর্ট লিমিটেড সংস্থা মালদায় তাদের শিল্প কারখানা গড়ে তুলেছে এতে আমরা খুশি।
এদিন নারায়ণপুর শিল্প তালুকের ওই সংস্থার শিল্প কারখানার সূচনায় উপস্থিত হয়েছিলেন রাজ্যের সেচ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সাবিনা ইয়াসমিন, বস্ত্র দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তাজমুল হোসেন, এছাড়াও ছিলেন জেলাশাসক নিতিন সিঙ্ঘানিয়া, পুলিশ সুপার প্রদীপ কুমার যাদব, ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দু চৌধুরী, পুরাতন মালদা পঞ্চায়েত সমিতির সভাপতি মৃণালীনি মণ্ডল মাইতি সহ জেলা প্রশাসনের পদস্থ কর্তারা।
এই শিল্প কারখানা উদ্বোধনের পর বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী শশী পাঁজা বলেন, গুজরাতের অম্বুজা এক্সপোর্ট লিমিটেড পুরাতন মালদা নারায়ণপুর শিল্পতালুকে ভুট্টা ফসলকে কাজে লাগিয়ে পুষ্টিকর খাদ্য উপকরণ তৈরি করবে। এখানে প্রায় ৭৯ একর জমির উপর এই শিল্প কারখানা গড়ে উঠছে। বিপুল পরিমাণ কর্মসংস্থানের পাশাপাশি আরও বড় ধরনের শিল্পপতিরা ধীরে ধীরে এই বাংলায় তাদের শিল্প কারখানা গড়ে তোলার উদ্যোগ দেখাচ্ছেন। মন্ত্রী শশী পাঁজা আরো বলেন, পুরাতন মালদার নারায়ণপুরে আইআইটিসি (পশ্চিমবঙ্গ সরকারের ইনফ্রাস্ট্রাকচার ইন্ডাস্ট্রিজ ডিপার্টমেন্ট পার্ক) বহুদিন আগে গড়ে তোলা হয়েছে। সেখানে অনেক শিল্পপতিরা লিজে জমি নিয়েছেন। তবে মাঝে করোনা পরিস্থিতির জন্য অনেক শিল্পপতিরাই তাদের শিল্প সংস্থা গড়ে তোলার ক্ষেত্রে সমস্যায় পড়েছিলেন। আগামীতে সেইসব শিল্প সংস্থাও এখানে তাদের শিল্প কারখানা গড়ে তুলবেন এমনটাই আশা রাখি। তবে বিভিন্ন শিল্প তালুকের পরিকাঠামো এবং সেখানকার শিল্প সংস্থাগুলি কিভাবে চলছে, সে ব্যাপারেও মাঝে মধ্যে আইআইটিসি’র পক্ষ থেকে বোর্ড মিটিং করা হয়ে থাকে। তবে মালদায় বিমানবন্দরের যে প্রয়োজনীয়তা রয়েছে সে কথাও এক বাক্যে স্বীকার করেছেন মন্ত্রী শশী পাঁজা। তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বরাবরই মালদার মতো কয়েকটি জায়গায় বিমানবন্দর গড়ে তোলার জন্য কেন্দ্রকে জানিয়েছেন। তবে কেন্দ্র সরকার যদি উদ্যোগ না নেয়, তাহলে আমাদেরকেই বিষয়টি নিয়ে ভাবতে হবে। যেখানে শিল্প সংস্থা গড়ে উঠবে সেখানে বিমানবন্দরের অবশ্যই প্রয়োজনীয়তা রয়েছে।
মন্ত্রী আরও বলেন, রাজ্য সরকারের লক্ষ্য রয়েছে বিভিন্ন এলাকায় নানান ধরনের শিল্প কারখানার মাধ্যমে বেকার সমস্যা দূরীকরণের। মালদাও এর ব্যতিক্রম নয়। এই শিল্প কারখানা সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেলে অসংখ্য কর্মসংস্থান তৈরি হবে। শিল্প নিয়ে যে ভাবনা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মধ্যে রয়েছে। তা এদিনের মালদার এই শিল্প কারখানা সূচনার মাধ্যমে তা আরো একবার আমরা দেখিয়ে দিতে পেরেছি। কাজেই পূর্ব রাজ্যের দুয়ার হিসেবে উল্লেখিত পশ্চিমবঙ্গকে এখন শিল্পপতিরা বেছে নিচ্ছেন। নানান ধরনের শিল্প কারখানা এ রাজ্যে এখন গড়ে উঠছে। তবে এই ধরনের শিল্প সংস্থার মাধ্যমে কর্মসংস্থান তৈরি হওয়ার ক্ষেত্রে কোনও রকম রাজনীতিকে প্রশ্রয় দেওয়া যাবে না। চাষিরা তাদের ফসল উৎপাদনের ক্ষেত্রে নির্ভরশীল হোক এটাই রাজ্য সরকারের লক্ষ্য। এদিন নারায়ণপুর মিশন রোড এলাকার শিল্প তালুকের অম্বুজা গ্রুপস লিমিটেডের এই শিল্প কারখানা পায়ে হেঁটে পরিদর্শন করেন মন্ত্রী শশী পাঁজা সহ জেলা প্রশাসনের পদস্থ কর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × two =